উইঘুর অভিনেত্রীর নাচে মুগ্ধ চীনা কূটনীতিকেরা

চীনের মুসলিম উইঘুর সম্প্রদায়ের অভিনেত্রী দিলরাবা দিলমুরাতের জাতিগত নাচ মুগ্ধ করেছে আন্তর্জাতিক দর্শকদের। দিলরাবার নাচ নিয়ে ভূয়সী প্রশংসা করছেন চীনা কূটনীতিকেরাও।

আজ সোমবার (৪ ডিসেম্বর) গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের জিনজিয়াং প্রদেশের এই অভিনেত্রী তার জাতির শক্তিশালী এক প্রতিনিধি হিসেবে আবির্ভূত হয়েছেন।

বর্তমানে ‘ডিভাস হিট দ্য রোড’ নামে একটি রিয়্যালিটি শো নিয়ে ক্রোয়েশিয়ায় অবস্থান করছেন দিলরাবা। গত ৩০ নভেম্বর সেখানে এক অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিরা ঐতিহাসিক নৌচলাচল যুগের এক ঐতিহ্যবাহী পাল তোলা কারাকা নৌকায় চড়ে আড্রিয়াটিক সাগরের সৌন্দর্য উপভোগ করেন। অতিথিরা স্থানীয় ইউরোপীয় বাসিন্দাদের সঙ্গে নৌকাটিতে অনুষ্ঠিত এক ভোজসভায় অংশ নেন। এই ভোজসভায়ই দিলরাবা তার ঐতিহ্যবাহী জাতিগত নাচ পরিবেশন করেন।

অনলাইনে ব্যাপকভাবে প্রচারিত একটি ভিডিও ক্লিপে দেখা গেছে, অনুষ্ঠানের উপস্থাপক দিলরাবাকে তার পরনের পোশাক নিয়ে প্রশ্ন করছেন। পরে দিলরাবা জানান, এটি চীনের জিনজিয়াং প্রদেশের ঐতিহ্যবাহী ‘এটলেস সিল্ক’-এর পোশাক। এক হাজার বছরেরও বেশি সময় ধরে উইঘুর সম্প্রদায়ের মানুষ বিশেষ উপায়ে উৎপাদিত রেশম থেকে এই সিল্ক উৎপাদন করে।

দিলরাবার জাতিগত নাচের একটি ক্লিপও অনলাইনে ভাইরাল হয়ে গেছে। তার ওই ভিডিও ক্লিপটি চীনা কূটনীতিকেরাও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করছেন।

গতকাল রবিবার ক্লিপটি পোস্ট করে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন লিখেছেন, চীনের জিনজিয়াং পোশাক পরে এবং জিনজিয়াং নাচে আলো ছড়াচ্ছে দিলরাবা।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ আমেরিকা অফিস, ক্যারিবিয়ান বিষয়ক বিভাগ, ক্রোয়েশিয়ায় চীনা দূতাবাস, আর্জেন্টিনায় চীনা দূতাবাস সহ আরও বেশ কয়েকটি দূতাবাস এবং ওসাকায় নিযুক্ত চীনা কনসাল জেনারেল জু জিয়ান সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাক্সে দিলরাবার নাচের ক্লিপটি শেয়ার করেছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //