আকিরা তোরিয়ামার ‘ড্রাগন বল’

চলতি মাসের ১ তারিখে জনপ্রিয় জাপানি কমিক ড্রাগন বলের স্রষ্টা আকিরা তোরিয়ামা মারা যাওয়ায় শেষ হয়ে গেল কার্টুন জগতের একটি অধ্যায়। 

‘ড্রাগন বল’ হলো জনপ্রিয় জাপানি অ্যানিমে টেলিভিশন সিরিজ ও সর্বাধিক বিক্রীত কমিক। সিরিজটি ১৯৮৪ সালে আত্মপ্রকাশের পর পরই বিশ্বব্যাপী ঝড় তোলে। রহস্যময় এই কমিকের নায়কের নাম সন গোকু। পৃথিবীকে রক্ষায় সায়ন নামের এক ভিনগ্রহী প্রাণীর বিরুদ্ধে যুদ্ধে নামে গোকু। সন গোকুর হাতিয়ার হলো ড্রাগন বল। একের পর এক ড্রাগন বল সংগ্রহ করে ক্রমে শক্তিশালী হয়ে ওঠাই তার লক্ষ্য। গত চার দশকে পৃথিবীজুড়ে ছড়িয়ে পড়েছে গোকুর খ্যাতি।

সাতটি জাদুর ড্রাগন বল খোঁজার গল্প নিয়ে লেখা কমিকটি এক দশকের বেশি সময় ধরে জাপানের সাপ্তাহিক শোনেন জাম্প সাময়িকীতে প্রকাশ হতো। কমেডি, অ্যাডভেঞ্চারের মিশেলে লেখা সিরিজটি চীনের ‘জার্নি টু দ্য ওয়েস্ট’ থেকে অনুপ্রাণিত ছিল। ড্রাগন বল বিশ্বজুড়ে ২৬০ মিলিয়ন কপির বেশি বিক্রি হয়েছে।

বিশ্বজুড়ে ড্রাগন বলের ব্যাপক জনপ্রিয়তার কারণে এর অধীনে তৈরি হয়েছে অনেকগুলো টিভি সিরিজ ও মুভি। সিরিজগুলো হলো ড্রাগন বল, ড্রাগন বল জি, ড্রাগন বল জিটি, ড্রাগন বল সুপার। এ ছাড়াও পরবর্তীকালে ড্রাগন বল জি-কে কেন্দ্র করে বেশ কিছু ভিডিও গেমসও নির্মাণ করা হয়।

ড্রাগন বলের জনপ্রিয়তার সঙ্গে এর স্রষ্টা আকিরা তোরিয়ামাও পৌঁছে যান খ্যাতির শীর্ষে। ১৯৫৫ সালে জাপানের নাগোয়ায় জন্মগ্রহণ করেন আকিরা। ১৯৮০-এর দশকের শুরুতে ‘ডক্টর সøাম্প’ দিয়ে তিনি কমিক বইয়ের জগতে প্রবেশ করেন। আকিরাকে কমিকস ইতিহাস পরিবর্তনের অন্যতম চিত্রশিল্পীদের মধ্যে বিবেচনা করা হয়। কারণ তার কাজ ছিল অত্যন্ত প্রভাবশালী এবং জনপ্রিয়। ড্রাগন বল ছাড়াও আকিরা বিভিন্ন জনপ্রিয় ভিডিও গেমসের জন্য চরিত্র ডিজাইনারের কাজ করেছেন, যেমন- ড্রাগন কোয়েস্ট সিরিজ, ব্লু ড্রাগন এবং ক্রনো ট্রিগার।

২০১৩ সালে একটি জাপানি সংবাদপত্র আশাহিকে দেওয়া এক সাক্ষাৎকারে তোরিয়ামা জানিয়েছিলেন, ড্রাগন বল কীভাবে সারা বিশ্বে এত জনপ্রিয় হয়ে উঠেছে সেই সম্পর্কে তার কোনো ধারণা নেই। তিনি সিরিজটিকে একটি অলৌকিক ঘটনা হিসেবে বর্ণনা করেছিলেন।

মস্তিষ্কে রক্তক্ষরণে আকিরার মৃত্যু হয় বলে জানিয়েছে তার স্টুডিও। তার স্টুডিও এক বিবৃতিতে বলেছে, আকিরার অর্জন ধরে রাখতে হবে। তার রেখে যাওয়া শিল্পকর্মের তাৎপর্য তুলে ধরতে হবে। আমরা আশা করি, আকিরা তার অনন্য সৃষ্টির জগৎ দিয়ে আগামীতেও ভালোবাসা পাবেন।

আকিরার ভক্তরা সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের সমবেদনা জানিয়েছে। অনেকেই তাদের শৈশবকে রঙিন করে দিতে এমন একটি গল্প (ড্রাগন বল) উপহার দেওয়ার জন্য আকিরার প্রতি তাদের ভালোবাসা এবং কৃতজ্ঞতা জানিয়েছেন।

তবে বিশ্বজুড়ে বিপুল জনপ্রিয়তা পেলেও ‘ড্রাগন বল’ নিয়ে সমালোচনাও ছিল। সহিংসতা ও যৌনতার উপস্থিতির কারণে অনেক দেশেই অ্যানিমে সিরিজটির ‘পরিমার্জিত’ সংস্করণ মুক্তি পেয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //