সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

গোল্ডেন গবলেটে মনোনয়ন পেয়েছে ‘শিকলবাহা’

এশিয়ার বৃহত্তম চলচ্চিত্র উৎসব সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ‘গোল্ডেন গবলেট’ এর মূল প্রতিযোগিতায় নির্বাচিত হয়েছে কামার আহমাদ সাইমনের প্রতীক্ষিত ছবি ‘শিকলবাহা’। ইউরোপের অন্যতম সম্মানিত চলচ্চিত্র প্রযোজনা সংস্থা জার্মানীর উইডেম্যান ব্রোস এবং বাংলাদেশের স্টুডিও বিগিং এর যৌথ প্রযোজনায় নির্মিত এই ছবি।

এর আগে ২০১৪ সালে কানের লা ফ্যাব্রিক সিনেমা দ্যু মুন্দে নির্বাচিত হয়েছিলো এ ছবির চিত্রনাট্য, তখন এর নাম ছিলো ‘শঙ্খধ্বণি’। এই ছবির জন্যই পরপর দুই বছর বার্লিন চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতামূলক প্রেস্টিজ গ্র্যান্ট ওয়ার্ল্ড সিনেমা তহবিলের জন্য নির্বাচিত হয়েছিলেন কামার আহমাদ সাইমন। এ ছাড়াও গোটেবার্গ চলচ্চিত্র উৎসবের স্ক্রিপ্ট গ্র্যান্ট ও জাতীয় চলচ্চিত্র অনুদান পেয়েছিলো ‘শিকলবাহা’।

সম্প্রতি নির্মাতার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

উৎসব কর্তৃপক্ষের সংবাদ বিজ্ঞপ্তি সূত্রে জানা গেছে, চলতি বছর সাংহাইতে প্রদর্শনের জন্য ১০৫টি দেশের ৩ হাজার ৭০০টির বেশি চলচ্চিত্র জমা পড়েছিলো। যার মধ্যে মূল প্রতিযোগিতার জন্য বাংলাদেশ থেকে শিকলবাহা ছাড়াও নির্বাচিত হয়েছে স্পেন, আর্জেন্টিনা, জার্মানি, ফ্রান্স, ইতালি, জাপান, রাশিয়া, কাজাখস্তান ও ইরানের ১৪টি ছবি।

সিনেমাটি নির্মাণে কেন দীর্ঘ সময় লাগল? এমন প্রশ্নের উত্তরে কামার বলেন, ‘শিকলবাহা আমার প্রথম লেখা চিত্রনাট্য। কিন্তু এটা শুরুর আগেই ‘শুনতে কি পাও’ ছবিতে ঢুকে পড়েছিলাম, এরপর ‘নীল মুকুট’, ‘অন্যদিন’ এ ছবিগুলো বানাতে কখন যে সময় চলে গেল! আমার আসলে চিত্রনাট্য থেকে ছবিতে যেতে অনেক সময় লাগে। ছবি নিয়ে আমার মধ্যে কোনো তাড়া কাজ করে না, একটা ছবি নিয়ে বছরের পর বছর ডুবে থাকতেই বেশি ভালো লাগে।’

সারা আফরীন বলেন, এশিয়ার বৃহত্তম উৎসবের মূল প্রতিযোগিতার আমন্ত্রণ লুফে নিয়েছিলাম। নিজেদের মতো করে নিজেদের গল্প বলার চেষ্টা তো সেই ‘শুনতে কি পাও!’ এর সময় থেকেই ছিলো।

‘শিকলবাহা’র কেন্দ্রীয় ‘রুবা’ চরিত্রে অভিনয় করেছেন নবাগত অভিনেত্রী ফৌজিয়া করিম অনু। তিনি বলেন, প্রথম ছবিতেই সাংহাইয়ের মূল প্রতিযোগিতা বিভাগ যাচ্ছে আমার অভিনীত সিনেমা—এটা দারুণ অনুভূতি। ছবির সেটে গিয়ে শুটিং নিয়ে আমার ধারণা পুরোপুরিই পাল্টে গেছে। গোটা প্রক্রিয়াকে একটি সেমিস্টার কোর্স বলা যেতে পারে। মজার ব্যাপার হচ্ছে, কামার ভাই বা সারা আপা কখনোই চরিত্রটি কেমন হবে তা বলে দেননি বরং আমাকে সাহায্য করেছেন রুবাকে খুজে বের করতে।

পরিচালক কামার আহমাদ সাইমন, প্রযোজক সারা আফরীনের সঙ্গে ফৌজিয়া করিম অনুকেও আমন্ত্রণ জানিয়েছে সাংহাই উৎসব কর্তৃপক্ষ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //