সাংহাই চলচ্চিত্র উৎসবে ‘শিকলবাহা’র প্রিমিয়ার

সোমবার রাতে সাংহাই ফিল্ম আর্ট সেন্টারে হয়েছে কামার আহমাদ সাইমনের ‘শিকলবাহা’ সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ার। এশিয়ার বৃহত্তম চলচ্চিত্র উৎসব সাংহাইয়ের মূল প্রতিযোগিতায় এবার স্থান পেয়েছে সিনেমাটি। উৎসব কর্তৃপক্ষের নিমন্ত্রণে পরিচালক কামার আহমাদ সাইমন ও প্রযোজক সারা আফরীনের সাথে আমন্ত্রিত হয়ে এ মুহূর্তে সাংহাইয়ে আছেন অভিনেত্রী ফৌজিয়া করিম অণু।

এ প্রসঙ্গে অণু বলেন, জীবনের প্রথম সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ার, তাও সাংহাইয়ের মূল প্রতিযোগিতায় প্রেক্ষাগৃহ ভর্তি দর্শক। এমনিতেই রাতটা একটা ঘোরের মধ্যে কেটেছে, তারপর ঈদের সকালে এ গোলাপের তোড়া! এর অনুভূতি জানানোর ভাষা নাই আমার।

প্রিমিয়ার শেষে পরিচালক কামার আহমাদ সাইমন, প্রযোজক সারা আফরীন এবং অভিনেত্রী ফৌজিয়া করিম অনু ওয়ার্ল্ড প্রিমিয়ার শেষে দর্শকদের সাথে প্রশ্নোত্তর পর্বে অংশ নেন। এছাড়াও, তাদের একটি প্রেস কনফারেন্সে অংশ নেবার কথা রয়েছে।

এ বছর ১০৫টি দেশ থেকে ৩ হাজার ৭০০টিরও বেশি সিনেমার মধ্যে বাছাই করা মাত্র ১৪টি সিনেমার মধ্যে সাংহাইয়ের ‘গোল্ডেন গবলেট’ এর মূল প্রতিযোগিতায় নমিনেশন পেয়েছে কামার আহমাদ সাইমনের ‘শিকলবাহা’। এর আগে গত শনিবার মূল প্রতিযোগিতার কুশলী হিসেবে চীনের প্রাচীনতম এ ইভেন্টের লাল গালিচায় হেঁটেছেন কামার, সারা এবং অনু।

ইউরোপের অন্যতম সম্মানিত চলচ্চিত্র প্রযোজনা সংস্থা জার্মানির উইডেম্যান ব্রোস এবং বাংলাদেশের স্টুডিও বিগিং এর যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমা ‘শিকলবাহা’। ২০১৪ সালে কানের ‘লা ফ্যাব্রিক সিনেমা দ্যু মুন্দে’ নির্বাচিত দশটির মধ্যে ছিল এ সিনেমার স্ক্রিপ্ট, তখন এর নাম ছিল ‘শঙ্খধ্বণি’।

এ সিনেমার জন্য পর পর দুই বছর বার্লিন চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতামূলক প্রেস্টিজ গ্রান্ট ওয়ার্ল্ড সিনেমা ফান্ডের জন্য নির্বাচিত হয়েছিলেন কামার। এছাড়াও গোটেবার্গ চলচ্চিত্র উৎসবের স্ক্রিপ্ট গ্রান্ট এবং জাতীয় চলচ্চিত্র অনুদান পেয়েছিল ‘শিকলবাহা’।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //