দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও যাচ্ছে আলিয়াহ্ ফেরদৌসীর পণ্য

পোশাক রুচির পরিচয় বহন করে। মানানসই আরামদায়ক পোশাক ব্যক্তিত্ব ফুটিয়ে তোলে। আর দেশ বিদেশে মানসম্মত রুচিশীল পোশাক মানুষের কাছে পৌঁছে দিতেই তৈরি হয়েছে “অঙ্গশ্রী” এ কথাগুলো বলছিলেন তরুণ নারী উদ্যোক্তা আলিয়াহ্ ফেরদৌসী। 

ভাই-বোনের মধ্য সবার বড় আলিয়াহ ফেরদৌসি। বাবা সরকারি কর্মকর্তা আর মা গৃহিণী। ছোটবেলা থেকেই স্বপ্ন দেখতেন সৃষ্টিশীল কিছু করার। কোথাও কোনো ডিজাইন দেখলে সেটা নিজে তৈরী করার চেষ্টা করতেন। একটি সময় ডিজাইন যেন হয়ে উঠে উদ্যোক্তার মূল পেশা। 

তিনি সাম্প্রতিক দেশকালকে জানান, ২০০৭ সালে পরিবার ও প্রিয় মানুষগুলো কাছ থেকে উৎসাহ এবং নিজের অদম্য ইচ্ছায় বুটিক্স ব্যবসা শুরু করেন আলিয়াহ্ ফেরদৌসী। বিভিন্ন জায়গা থেকে ব্লক, বাটিক, স্কিন প্রিন্ট, কারচুপি, এমব্রয়ডারি, এপলিক, মিরর ওয়ার্ক, মুসলিন ও বিভিন্ন  পণ্যদ্রব্য এনে কাজ করেন।


আমেরিকার ওয়াশিংটন ডিসিতে বসবাস করেন উদ্যোক্তার এক নিকটাত্মীয়। তিনি আলিয়াহ্ ফেরদৌসীর কাজ সম্পর্কে জানতে পেরে কাজের একটি অর্ডার দেন। আমেরিকায় তার পণ্য যাবে, প্রবল উৎসাহ নিয়ে অত্যন্ত যত্নের সাথে তৈরী করে ৮০টি ড্রেস পাঠান। কাজের মান আর পণ্য দেখে উদ্যোক্তার প্রশংসা করেন সবাই। প্রবল উৎসাহের পাশাপাশি বাড়তে থাকলো উদ্যোক্তার কাজের গতি।


এরপর তিনি ২০১০ সালে ‘অঙ্গশ্রী’ নামের একটি বুটিক হাউজ প্রতিষ্ঠা করেন। পাশাপাশি শুরু করেন ‘অঙ্গশ্রী’ টেলরিং। শুধু হাতের কাজই নয়, ফেব্রিকের ফ্যাশনেবল ড্রেসসহ আরো অনেক ধরনের ডিজাইনের পণ্য তৈরি করেন। তবে মূলত ফ্যাশন ফিউশন নিয়ে কাজ করে যাচ্ছে প্রায় ১৫ বছর ধরে। ১০ জন কর্মী কাজ করেন উদ্যোক্তার প্রতিষ্ঠানে। বর্তমানে বাংলাদেশ ছাড়াও পণ্য  নিয়মিত রপ্তানি করেন অস্ট্রেলিয়া, আমেরিকা, মালয়েশিয়া এবং যুক্তরাজ্যে। 


তিনি বলেন, ‘আমি এসএমই ফাউন্ডেশন থেকে বিজনেস ম্যানেজমেন্ট কোর্স, এফ.কম কোর্সসহ আরো কিছুর উপর কোর্স করেছি। পাশাপাশি নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের ‘সিটি আলো’ অনুষ্ঠান থেকে নারী উদ্যোক্তা এ্যাওয়ার্ড ও সার্টিফিকেট পেয়েছি। যা আমাকে ভীষণভাবে সাহায্য করেছে নিজস্ব কাজকে এগিয়ে নিতে। এছাড়াও ব্যবসাকে প্রসারিত করার লক্ষ্যে বিভিন্ন স্থানে মেলাতে অরগানাইজার হিসেবে অংশগ্রহণ করেছি। যেসব মেলার আয়োজন করেছি, অংশগ্রহণ করেছেন অনেক উদ্যোক্তা এবং সেলিব্রেটি নারী উদ্যোক্তারাও।’

আলিয়াহ্ মেলা আয়োজন করার উদ্দেশ্য হল দেশে প্রায় নারী উদ্যোক্তাদের একত্রিত করে তাদের উৎস বাড়ানো। সেই জন্য তিনি ফেসবুক পেইজের মাধ্যমে ‘অঙ্গশ্রী’ ইভেন্ট পেইজ খুলেছেন। তাছাড়া দুই বছর ধরে ৩৫ জন উদ্যোক্তাদের নিয়ে ‘অঙ্গশ্রী’ মাল্টি ব্র্যান্ড স্টোর তৈরী করেছেন। নিজের স্বাবলম্বী হওয়ার সাথে অনেক নারী উদ্যোক্তাকেও গড়ে তুলছেন। 


সর্বশেষ তিনি বলেন, সৃষ্টি হচ্ছে নতুন নতুন উদ্যোক্তা। অনলাইন ব্যবসা প্রবর্তনের ফলে নারীরা আরো বেশি সফল উদ্যোক্তায় পরিণত হচ্ছে। নিজে স্বাবলম্বী হয়ে বেঁচে থাকতে হবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //