স্বপ্ন ছিলো ইউটিউবার, হয়ে গেলেন উদ্যোক্তা

হাতে তৈরি গহনা দিয়ে ২১ বছর বয়সে রাবেয়া আনজুম সামিরা উদ্যোক্তা হিসেবে যাত্রা শুরু করেন। ছোটবেলা থেকে বিভিন্ন রকম হাতের তৈরি পণ্যের প্রতি আগ্রহ থাকায় এটাই হয়ে উঠলো সামিরার পেশা।

তবে একটা সময় সামিরার স্বপ্ন ছিলো ইউটিউবার হওয়া; কিন্তু প্রথম সন্তান আসবে শুনতে পেরে সেদিকে আর সময় দেয়া হয়নি। পরবর্তীতে অনলাইন ব্যবসার মাধ্যমে যাত্রা শুরু করেন। তবে, এখনও ইউটিউবার হওয়ার স্বপ্ন দেখেন সামিরা।

সামিরার উদ্যোক্তা হওয়ার গল্প শুরু ২০১৬ সালের ৭ জানুয়ারি ‘সাজে নকশা’ অনলাইন পেজ খোলার মধ্য দিয়ে। মূলত তিনি হাতে তৈরি গহনা, গায়ে হলুদের গহনা, বিয়ের গহনা, রেসিন গহনা, ক্লে গহনা, হাতের চুড়ি, ব্রেসলেট, কানের দুল, নুপুর, ফিঙ্গার রিং, ক্যান্ডেল, গ্লাস পেইন্টিংসহ হস্তশিল্পের অনেক রকম গিফট আইটেম দিয়ে ব্যবসা শুরু করেন। সঙ্গে দেশীয় শাড়ি, অর্গানিক ফুড, ড্রাগন ফল (নিজস্ব বাগানের), ফ্রোজেন আইটেম, মিষ্টি, দই ইত্যাদি নিয়ে সাজের নকশা, দি ক্রাফট কুফেনি, ইউনিক ক্যান্ডেল হাউস বাংলাদেশ নামে ফেসবুক পেজে কাজ শুরু করেন।

সামিরা বলেন, শুরুর দিকে পুঁজি ছিলো মাত্র ৫০০ টাকা। বর্তমানে পাঁচ লাখেরও বেশি। শুরু থেকে এখন পর্যন্ত এক হাতেই সামলিয়ে আসছি। পণ্য তৈরির কাঁচামাল সংগ্রহ, পণ্যের গুণগত মান যাচাই সবকিছু নিজেই করি। যাতে ক্রেতারা ভালোমানের পণ্য ক্রয় করতে পারেন।

রাবেয়া আনজুম সামিরা ২০১৮ সালে ৩ মাসব্যাপী একটি সরকারি ক্যান্ডেল কোর্স করেন। সেখানকার অভিজ্ঞতা নিয়ে আশপাশের অনেক নারীকেও শিখিয়েছেন। তবে ক্যান্ডেল কোর্স নিয়ে অনেক ভবিষ্যৎ পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি। সেই সঙ্গে বিভিন্ন হস্তশিল্প প্রশিক্ষণ নিয়েও কাজ করার ইচ্ছে আছে এ উদ্যোক্তার।

এরই মধ্যে সামিরা ২০১৯ সালে ‘আমি সাজে নকশা’র চার বছর পূর্তিতে চিত্রাংকন ও আবৃতি প্রতিযোগিতা এবং তিন দিনব্যাপী একটি উদ্যোক্তা মিলনমেলার আয়োজন করেন। যেখানে ১৫০ জনেরও বেশি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। উদ্যোক্তা মিলনমেলায় প্রায় ৬০ জন উদ্যোক্তা অংশগ্রহণ করেছিলেন।

নতুন উদ্যোক্তাদের উদ্দেশ্যে রাবেয়া আনজুম সামিরা বলেন, যেটা নিয়েই শুরু হোক লেগে থাকতে হবে। সংগ্রাম করে যেতে হবে।  উদ্যোক্তা জীবনে ধৈর্য্য ধারণ হচ্ছে সব থেকে বড় শক্তি। হার মানা যাবে না, মন খারাপ করা যাবে না। পরিবেশ পরিস্থিতি সব সময় এক হবে না। তার প্রস্তুতি নিয়ে রাখতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //