শ্রীমঙ্গলে নারী উদ্যোক্তাদের পণ্য প্রদর্শনী ও বিক্রয় মেলা শুরু

তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটির (গ্রাসরুটস) উদ্যোগে শ্রীমঙ্গলের ডাক বাংলা মাঠে ১৫ দিনব্যাপী নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রদর্শনী ও বিক্রয় মেলা শুরু হয়েছে আজ মঙ্গলবার (১৫ মার্চ)। 

সোমবার (১৪ মার্চ) রাত সাড়ে ৮টায় গ্রাসরুটসের উদ্যোগে আয়োজিত এ মেলার উদ্বোধন করেন শ্রীমঙ্গলের উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম। 

গ্রাসরুটসের মৌলভীবাজার জেলা শাখার সভাপতি শ্যামলী সূত্রধরের সভাপতিত্বে ও গ্রাসরুটসের ৬ষ্ঠ জাতীয় সম্মেলনের অভ্যর্থনা কমিটির সভাপতি তাপস ঘোষের সঞ্চালনায় উক্ত মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানুলাল রায়। 

অতিথি হিসেবে বক্তব্য দেন মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক ও বিশিষ্ট কলামিস্ট কমরেড সৈয়দ আমিরুজ্জামান, গ্রাসরুটসের সিইও হিমাংশু মিত্র, তৃণমূল বিউটি পার্লার এসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি মিতালী রানী দাস ও মেলার ইভেন্ট ম্যানেজার এম. এ. মঈন খাঁন (বাবলু) প্রমূখ। 

নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রদর্শনী ও বিক্রয় কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন তৃণমূল বিউটি পার্লার এসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রীনা রাণী সরকার ও সম্মেলন অভ্যর্থনা কমিটির সাধারণ সম্পাদক মৌ দেব।

আগামী ২৭-২৮ মার্চ ২০২২ শ্রীমঙ্গল শহরের জেলা পরিষদ অডিটরিয়ামে “মাসুমা-ভাষা” অস্থায়ী মঞ্চে তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটির দুইদিনব্যাপী অনুষ্ঠিতব্য ৬ষ্ঠ জাতীয় সম্মেলনকে সফল করার জন্যই ১৫ দিনব্যাপী এ মেলা শুরু হয় বলে নেতৃবৃন্দ জানান। 

এ সম্মেলনের সামগ্রিক প্রস্তুতি, নারী উদ্যোক্তাদের ১৫ দিনব্যাপী পণ্য প্রদর্শনী ও বিক্রয় কার্যক্রম সম্পর্কে বক্তব্য দেন গ্রাসরুটসের সিইও হিমাংশু।

হিমাংশু সম্মেলনের প্রস্তুতি সম্পর্কে বিস্তারিত তুলে ধরে বলেন, ২৭ মার্চ সম্মেলন উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন মাননীয় সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন ও এ্যাড. শামিমা আক্তার খানম শাহারিয়ার, জেলা পরিষদের সম্মানীয় চেয়ারম্যান মিছবাহুর রহমান। 

এছাড়া উপস্থিত থাকবেন ভারতের ছাত্র ফেডারেশনের সর্বভারতীয় সম্পাদক দিস্পীতা ধর, বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, জহরলাল বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সভাপতি ঐশী ঘোষ, দক্ষিন এশিয়া গ্রাসরুটস ডেভোলপমেন্ট ফোরামের সাধারণ সম্পাদক ইয়াকুব মোহাম্মদ (ভারত), গ্লোবাল ফাউন্ডেশনের চেয়ারম্যান নেওয়াজ এরিন (পাকিস্তান) সাউট এশিয়ান গ্রাসরুটস ডেভোলপমেন্ট ফোরাম নেপালের আহবায়ক কৃষ্ম গহরাজ। শ্রীলংকার আহবায়ক ডন সামন্ত, হকার্স ফেডারেশনের নেতা আবুল হোসাইন, কৃষক নেতা মোস্তফা আলমগীর রতন, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক দীপক শীলসহ জাতীয় নেতারা।

সম্মেলনের সমাপনী অনুষ্ঠান আগামী ২৮ মার্চ অনুষ্ঠিত হবে। সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিল্পীবৃন্দ উপস্থিত থাকবেন। সম্মেলনে দেশের ৬৪ জেলা থেকে ৬৪ জন প্রান্তিক নারী উদ্যোক্তাকে সম্মাননা প্রদান করা হবে।

আগামী দুই বছরের জন্য সংগঠনের কর্ম-পরিকল্পনা ঘোষণা ও সংগঠনের পরিচালনার জন্য নতুন নেতৃত্ব নির্বাচিত করা হবে কাউন্সিলরদের ভোটে।

হিমাংশু জানান, দেশের ৫০ এর অধিক জেলা থেকে নির্বাচিত কাউন্সিলরা সম্মেলনে অংশ নেবেন। নারী পুরুষের সমান অধিকার, কর্মক্ষেত্রে অগ্রগতি, সামাজিক বৈষম্য নিরসনের বিষয়ে অগ্রাধিকার দিয়ে এবারের সম্মেলন অনুষ্ঠিত হবে। ১৯৯৮ সালে মাত্র সাত জন নিয়ে জন্মলাভ করা তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস) আজ দেশের ৬২টি জেলায় ১৮ হাজারেরও অধিক সদস্য নিয়ে সংগঠনের কার্য্যক্রম পরিচালনা করে হচ্ছে।

নারী উদ্যোক্তা সৃষ্টি এবং প্রন্তিক নারী উদ্যোক্তাদের অধিকারের প্রশ্নে দেশে ILO-C-177 (আইএলও-১৭৭) অনুসাক্ষরের দাবিতে সংগঠন পরিচালনা করে থাকেন।

২০১৯ সালে ১-১০ ডিসেম্বর সিলেট শহরে পঞ্চম জাতীয় সম্মেলনের পর বিশ্বের সাথে আমাদের দেশেও করোনার প্রকোপ পরে। এসময় গ্রাসরুটসের সদস্যরা নিজেদের অর্থায়নে দেশে পাঁচ হাজার প্রান্তিক পরিবারের পাশে খাদ্য সহায়তা নিয়ে দাঁড়ায়, করোনা পরিস্থিতি অনুকূলে আসলে প্রান্তিক উদ্যোক্তাদের ব্যাবসা পূনঃচালু করার জন্য বিসিকসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ঋন প্রণোদনা প্রাপ্তিতে সহয়তা করে। 

বর্তমানে উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বাজারজাত করণের লক্ষ্যে জেলায় জেলায় মেলার আয়োজন করছে গ্রাসরুটস।

যে সময় করোনার কারণে দেশের প্রান্তিক জনগোষ্ঠী ব্যাবসায়ীক এক হুমকির মুখে পরেছে সে সময় পক্ষকাল ব্যাপী উদ্যোক্তাদের পণ্য মেলা উদ্যোক্তাদের ঘুরে দাঁড়াতে বিশেষ অবদান রাখবে বলে সংগঠন দৃঢ়ভাবে বিশ্বাস করে।

সম্মেলন সফল করতে তারা সমগ্র মৌলভীবাজারবাসীর সার্বিক সহযোগীতা কামনা করেছেন।

৬ষ্ঠ সম্মেলনে ইভেন্ট ম্যানেজার এম. এ. মঈন খাঁন (বাবলু) এবং টেকনিক্যাল সহায়তা করছে ভারতের টেকনো ওয়ার (আইটি প্রতিষ্ঠান)।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //