নারীর কর্মসংস্থানে শামস মলির উদ্যোগ

ইশরাত শামস মলি, একজন নারী উদ্যোক্তা। যার হাত ধরে কর্মসংস্থানের সুযোগ হয়েছে অসংখ্য নারীর। তবে হুট করেই তিনি উদ্যোক্তায় রূপান্তর হননি। এর পেছনে ছিলো অদম্য ইচ্ছে আর প্যাশন। এক বিকেলের আলাপে ওঠে এসেছিল তার পথচলার গল্প।

তিনি বর্তমানে ঢাকার অ্যাট্রায়েন্ট এবং কুমিল্লার আলভিরাস বিউটি কেয়ারের কর্ণধার। পাশাপাশি রয়েছে পারিবারিক ডেইরি ফার্ম। তিনি জানান, নারী উদ্যোক্তা হওয়ার পেছনে রয়েছে পারিবারিক সমর্থন। 

বর্তমানে পুরোদস্তর ব্যবসায়ী হলেও, ইশরাত শামস মলি একসময় হতে চেয়েছিলেন সামরিক বাহিনীর সদস্য। সেই অদম্য ইচ্ছে পূরণ না হলেও, একজন সেনা কর্মকর্তার মতো নিয়মানুবর্তিতাকে কাজে লাগিয়েছেন নিজের ব্যবসায়। 

পড়াশোনা চলাকালে বিয়ে। তারপর স্বামীর কাজের সুবাদে দেশ-বিদেশে অবস্থান। শুধু তাই নয়, সৈনিক পরিবারের নানা কল্যাণমুখী কাজের সঙ্গেও সম্পৃক্ত ছিলেন শামস। সব মিলিয়ে নানা দেশের মানুষ আর পরিবেশের সাথে মিশে রপ্ত করতে পেরেছিলেন ব্যবসায় সফল হওয়ার রহস্য। জানতে পেরেছিলেন, ব্যবসায় গ্রাহকদের চাওয়া-পাওয়া। তবে ব্যবসায় আসার পেছনের গল্পটা অনেকটা নিজের সাথেই সম্পৃক্ত। 

শামস বলেন, ব্যবসায়ের সাথে সম্পৃক্ত হবো এমন ভাবনা কখনই ছিল না। যেহেতু সেনা ব্যাকগ্রাউন্ডে ছিলাম, তাই আমি এসবের সম্পূর্ণ বাইরে। আমি কুমিল্লার মেয়ে। একটু শুরু থেকেই বলি, এক ঈদে বাড়ি গিয়েছিলাম। সে সময় একটা পার্লার সার্ভিসের জন্য কুমিল্লার একটা পার্লারে যাওয়া হয়। কিন্তু সার্ভিসটি মোটেও মানসম্মত ছিল না। আর এ কারণে মনটা ভীষণ খারাপ হয়। আর ভাবি, কুমিল্লার মেয়েরা এ জায়গাটাতে এতটা বঞ্চিত! তখনই পরিবারের সদস্যদের সাথে বিষয়টি নিয়ে আলাপ করি। কুমিল্লায় ভালো মানের বিউটি কেয়ার গড়ার ইচ্ছে পোষণ করি। যেই ভাবনা সেই কাজ। তখন থেকেই বিউটি কেয়ারের মতো সেবামূলক ব্যবসায়ের সাথে সম্পৃক্ততা।’

আলভিরাস বিউটি কেয়ার দিয়ে শামসের যাত্রা শুরু। যেহেতু দেশের বাইরে যাওয়া হয়েছে বহুবার। আর ফ্যাশন অ্যান্ড বিউটি নিয়ে আগ্রহও ছিল প্রবল। যেহেতু ফ্যাশনও ছিল আগ্রহের কেন্দ্রে, তাই ভিন্নভাবে ভাবতে শুরু করেন শামস। সেবামূলক ব্যবসায়ের সাথে যুক্ত করেন অনলাইন শপ। যেখানে গ্রাহকরা পান দেশ-বিদেশের নানা ফ্যাশনেবল আউটফিট। 

একজন নারী হিসেবে তিনি বলে দিয়েছেন উদ্যোক্তা হওয়ার মূলমন্ত্র। ‘পরিশ্রম আর সততা; এই দুই অদম্য প্রচেষ্টাই একজন নারী উদ্যোক্তা হয়ে ওঠার জন্য যথেষ্ট বলে মনে করেন এই উদ্যোক্তা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //