দেশের চার অঞ্চলে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

দেশের রাজশাহী, পাবনা, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া অঞ্চলের উপর দিয়ে তীব্র তাপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এছাড়া দেশের কয়েকটি অঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, খুলনা, মংলা, সাতক্ষীরা, যশোর ও রাঙামাটি অঞ্চলসহ ঢাকা এবং বরিশাল বিভাগে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এছাড়া অপরিবর্তিত থাকতে পারে দিন ও রাতের তাপমাত্রা।

এদিকে গতকাল মঙ্গলবার (২০ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। যা আগের দিন যশোরে ছিল যশোরে ৪০ ডিগ্রি। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে নেত্রকোনা ও সিলেটে ২২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ বজলুর রশীদ জানান, চলতি তাপপ্রাহ আরও কয়েকদিন অব্যাহত থাকবে, যেখানে বৃষ্টি না থাকায় গরমের তীব্রতা বেশি। চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা এখন রাজশাহীতে। সামান্য বাড়বে তাপমাত্রা।

২০১৮ সালে গরমের মৌসুমে ১৫ জুন রাজশাহীতে সর্বোচ্চ ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠেছিল।

আজ বুধবার (২১ এপ্রিল) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যস্থানে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। 

পাশাপাশি আগামী তিনদিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এর বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আজ ঢাকায় সূর্যোদয় ভোর ৫টা ৩১ মিনিটে ও সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ২৩ মিনিটে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh