ICT Division

লঘুচাপ রূপ নিচ্ছে নিম্নচাপে, সাগরে যেতে মানা

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ দুই দিনের মধ্যে নিম্নচাপে পরিণত হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে দেশে এর প্রভাব খুব একটা পড়বে না বলেও জানিয়েছে সংস্থাটি। 

লঘুচাপটি নিম্নচাপে রূপ নিলে কেবল চট্টগ্রাম বিভাগে বৃষ্টি বাড়তে পারে বলে জানিয়েছে অধিদপ্তর।

আজ শুক্রবার (২১ অক্টোবর) ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাসে বলা হয়, আন্দামান সাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় লঘুচাপটি সৃষ্টি হয়েছে। এটি আরো ঘনীভূত হয়ে দুই দিনের মধ্যে নিম্নচাপে পরিণত হলে বর্ধিত পাঁচ দিনে আবহাওয়ার অবনতি হতে পারে। এছাড়া লঘুচাপের পরবর্তী ধাপ কত দূর যাবে, গতিপ্রকৃতি কোন দিকে যাবে- এর ওপর নির্ভর করছে বৃষ্টিপাতের পরিমাণ।

অধিদপ্তর জানায়, লঘুচাপের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সাবধানতার সাথে পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে মাছ ধরার নৌকা ও ট্রলারকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে গভীর সাগরে বিচরণ করতে নিষেধ করা হয়েছে।

এদিকে উত্তরাঞ্চল দিয়ে শীতল হাওয়া বইতে শুরু করেছে। গতকাল বৃহস্পতিবার (২০ অক্টোবর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া কয়েকদিন ধরে রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড়ে সকালে কুয়াশা পড়তে শুরু করেছে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, আজ শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এসময় দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //