চলতি মাসে বৃষ্টির সম্ভাবনা, ফেব্রুয়ারি জুড়ে থাকবে শীত

বছরের শুরুতেই হাড় কাঁপানো শীতে সবাই যখন জবুথবু, তখনই জানা গেলো মধ্য জানুয়ারিতে অর্থ্যাৎ পৌষের শেষ দিকে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি আগামী ফেব্রুয়ারি জুড়েই দেশব্যাপী শীতকাল থাকবে। এসময় সারা দেশের ওপর দিয়ে তিন-চারটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ গণমাধ্যমকে বলেন, এবার শীত মৌসুম পুরো ফেব্রুয়ারি জুড়েই থাকতে পারে। চলতি মাসের তৃতীয় সপ্তাহে একটি ও ফেব্রুয়ারি মাসে দুই থেকে তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

তিনি বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশে শীতকালে তাপমাত্রা বেশি থাকছে। তবে এবার শীত বেশি অনুভূত হওয়ার প্রধান কারণ- জলাভূমি, খাল-বিল, নদী-নালার পরিমাণ কমে কংক্রিটের অবকাঠামো বেড়ে যাওয়া।

গবেষক মোস্তফা কামাল পলাশ বলেন, রাজধানীর আবহাওয়ার আচরণ হয়ে উঠছে সৌদি আরবের মরুভূমির মতো। সেখানে যেমন দিনের বেলায় প্রচণ্ড গরম ও রাতে প্রচণ্ড ঠাণ্ডা থাকে, ঢাকাতেও তেমনটি হচ্ছে। কারণ কংক্রিটের অবকাঠামো দিনের বেলায় দ্রুত সূর্যের তাপ শোষণ করে গরম হয়ে উঠে ও রাতে দ্রুত তাপ ছেড়ে দিয়ে ঠাণ্ডা হয়ে পড়ে।

তিনি বলেন, আগামী ১৪, ১৫ ও ১৬ জানুয়ারি দেশব্যাপী হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। বৃষ্টির ২ থেকে ৩ দিন পর ১৮ থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত ফের এক সপ্তাহের জন্য দেশব্যাপী কুয়াশা ও মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। 

তাছাড়া এবারের শীত মৌসুম ঢাকায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে বলেও দাবি করেন আবহাওয়া ও জলবায়ুবিষয়ক এই গবেষক। ফলে সিলেট, ময়মনসিংহ ও রংপুর বিভাগে মৃদু শৈত্যপ্রবাহের চেয়ে বেশি ঠাণ্ডা অনুভূত হতে পারে।

গত নভেম্বরে অস্ট্রেলিয়ার আবহাওয়াবিষয়ক সংস্থা ব্যুরো অব মেট্রোলজি আগামী এপ্রিল পর্যন্ত আবহাওয়ার একটি পূর্বাভাস দিয়েছে। তাতে বলা হয়েছিল,  এবার বাংলাদেশে শীতকাল স্বাভাবিকের চেয়ে বেশি দীর্ঘ হবে, তীব্রতাও বেশি থাকতে পারে। লক্ষণীয় বিষয় হলো, এবার নভেম্বরেই দেশের উত্তরাঞ্চল, যশোর, চুয়াডাঙ্গায় শীত পড়া শুরু করেছিল। 

এদিকে দেশের ১৭ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। যা আরো ২ দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। পাশাপাশি সারা দেশে শৈত্যপ্রবাহের প্রভাব আরো বাড়ার সম্ভাবনার কথাও বলা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো চুয়াডাঙ্গায় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া আগামী ২৪ ঘণ্টায় মেঘলা আকাশসহ সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। 

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে,উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

যার প্রভাবে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //