সমুদ্রগর্ভে বিলীন হবে ঢাকা, শঙ্কায় আরও ৬ শহর

ভবিষ্যতে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পেলে সারা বিশ্বে এমন অনেক স্থান রয়েছে যেগুলি আগামী দিনে বিশ্বের মানচিত্র থেকে সম্পূর্ণরূপে বিলুপ্ত হয়ে যেতে পারে। পাশাপাশি সমুদ্রে বিলীন হয়ে যেতে পারে সেখানকার জনসংখ্যাও। এই তালিকায় বিশ্বের ৬টি স্থানের নাম পাওয়া গেছে যেখানে ঢাকার কথাও বলা হয়েছে।  

ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন অনুসারে, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। ২০০০ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত যেখানে এর হার ছিল ১.৪ মিলিমিটার, সেখানে ২০১৫ সাল নাগাদ এই হার বেড়ে ৩.৬ মিলিমিটার হয়েছে।  

উষ্ণায়নের কারণেও গোটা বিশ্বজুড়ে অনেক সমস্যা দেখা যাচ্ছে। কোনও কোনও জায়গায় গ্রীষ্মকালে তুষারপাত হচ্ছে, আবার কিছু জায়গায় শীতকালে হচ্ছে প্রবল বৃষ্টিপাত। বিশ্বের একাংশের তাপমাত্রা এতটাই বেড়ে চলেছে যে তা সহ্যের বাইরে চলে যাচ্ছে। গত এপ্রিল মাসে যে হারে গরম পড়েছে তা কল্পনাতীত। আবহাওয়ার এই পরিবর্তন কাল হয়ে দাঁড়াবে ভবিষ্যতের এসব দেশের বাসিন্দাদের জন্য।

বিশ্বের এমন কিছু স্থান রয়েছে যেগুলি পানিতে ডুবে যাওয়ার দ্বারপ্রান্তে এসে পৌঁছেছে। এই রকম পরিবর্তন চলতে থাকলে ২১০০ সালের মধ্যে বিশ্বের এই শহরগুলি পানির নীচে ডুবে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে

চীন

সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে চীন অনেক ক্ষতিগ্রস্ত হচ্ছে। চীনের প্রায় ৪৩ মিলিয়ন মানুষ সমুদ্রের ধারে বসবাস করছেন। ফলে তাঁরা ক্ষতিগ্রস্থ হতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

বাংলাদেশ

আগামী সময়ে বাংলাদেশের রাজধানী ঢাকাও ডুবে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এর ফলে প্রায় ৩২ কোটি মানুষের ঘরবাড়ি ও সম্পত্তি নষ্ট হতে পারে।

ভারত

এই তালিকায় ভারতও রয়েছে। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে পরিচালিত লাইফ অ্যাডাপ্টেট প্রকল্প অনুযায়ী আগামী সময়ে দেশের ২৭ কোটি মানুষের জমি সমুদ্রে ডুবে যেতে পারে।

মালদ্বীপ

পৃথিবীর যেসব স্থান ডুবে যাওয়ার দ্বারপ্রান্তে এসে দাঁড়িয়েছে তার মধ্যে মালদ্বীপের রাজধানী মালে রয়েছে। ধারণা করা হচ্ছে, দেশটির ৭৭ শতাংশ পানিতে বিলীন হয়ে যেতে পারে।

কিরিবাতি, ওশিয়ানিয়া

তালিকায় এর পরেই রয়েছে ওশিয়ানিয়ার কিরিবাতির নাম। বর্তমানে এই দেশের জনসংখ্যা ১ লক্ষ ২০ হাজার। ভবিষ্যতে দেশটি তার দুই-তৃতীয়াংশ ভূমি হারাতে পারে।

থাইল্যান্ড

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী সময়ে থাইল্যান্ডও পানির নিচে তলিয়ে যেতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //