মাঘ মাস শুরু, শীতে কাঁপছে দেশ

শুরু হয়েছে মাঘ মাস। পৌষের বিদায় ও মাঘ মাসের শুরুতেই জেঁকে বসেছে শীত। সারাদেশে হাড় কাঁপানো শীতের সঙ্গে ঘন কুয়াশার দাপটও বেড়েছে। শীতের প্রকোপে কাবু রাজধানীবাসীও। আর এর প্রভাবে স্থবির হয়ে পড়েছে জনজীবন।

গত ৪ দিন ধরে সূর্যের দেখা না মেলায় তীব্র শীতে ভোগান্তি বেড়েছে জনজীবনে। বিশেষ করে সন্ধ্যার পর থেকে ঘন কুয়াশায় ঢেকে যাচ্ছে রাস্তা- ঘাট ও লোকালয়। সেই সঙ্গে হিমেল বাতাসে জবুথবু অবস্থা বিরাজ করছে মানুষের। কাজকর্ম ব্যাহত হচ্ছে নিম্ন আয়ের লোকজনের। রাতে বৃষ্টির মত করছে কুয়াশা। হাড় কাঁপানো ঠান্ডায় দুর্ভোগে পড়েছে বয়স্ক ও শিশুরা। 

এদিকে, তীব্র শীতে বেশি দুর্ভোগে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। ঠিক মতো কাজ করতে না পারায় তাদের আয় উপার্জনে ব্যাঘাত ঘটছে। আবার একটু কাজ করতেই নাজেহাল হয়ে পড়ছেন। শীত নিবারণের জন্য পুরাতন মোটা কাপড় দোকানে ভিড় করছে মানুষজন।

অন্যদিকে, ঠান্ডায় শিশু ও বৃদ্ধরা ঠান্ডাজনিত নানা রোগ নিয়ে ভর্তি হচ্ছেন হাসপাতালে। দেশের বিভিন্ন জেলায় শীতের প্রকোপ বাড়ার সাথে সাথে হাসপাতালে বেড়েছে ঠান্ডাজনিত রোগীর সংখ্যা।

আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, খুব তাড়াতাড়ি কমছে না ঘন কুয়াশা। তবে শৈত্যপ্রবাহের ব্যাপ্তি ধীরে ধীরে কমে আসবে। শীত কমতে শুরু করে আবার মঙ্গলবার থেকে মেঘ দেখা দিতে পারে। তাতে কোথাও কোথাও শীতের অনুভূতি তীব্র আকারে আবার বাড়তে পারে। আগামী ৩ দিন ভারী কুয়াশাচ্ছন্ন পরিবেশ অব্যাহত থাকবে জানিয়ে আবহাওয়া অফিস বলছে, শীতের তীব্রতা বাড়বে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, গত কয়েক দিনে কুয়াশার কারণে সারা দেশে গড় তাপমাত্রা ছয় থেকে আট ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে গেছে। আর ঢাকায় কমেছে ছয় ডিগ্রি সেলসিয়াস।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //