যুক্তরাজ্যে করোনায় মৃত্যু ৫০ হাজার ছাড়ালো

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা মোকাবিলা করছে যুক্তরাজ্য। এরই মধ্যে ইউরোপের বাকি দেশগুলোকে পিছনে ফেলে মৃত্যুতে শীর্ষে উঠে এলো। ইউরোপের প্রথম দেশ হিসেবে ৫০ হাজার মৃত্যুর গণ্ডি অতিক্রম করেছে ব্রিটেন।

সরকারি তথ্য অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৫০ হাজার ৩৬৫ জন। আর গত ২৪ ঘণ্টায় মারা গেছে ৫৯৫ জন। আর আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ১২ লাখ ৫৬ হাজার ৭২৫ জনে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত ২২ হাজার ৯৫০ জন।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ভ্যাকসিনের আশা থাকা সত্ত্বেও আমরা সঙ্কটের বাইরে নেই। প্রতিটি মৃত্যুই এক একটি ট্রাজেডি। আমি মনে করি যে আমরা এখন এর সাথে যেমন আচরণ করছি তাতে আমরা একটি ভিন্ন ধাপে পৌঁছেছি।

বিশ্বের পঞ্চম দেশ হিসেবে করোনায় মৃত্যুতে ৫০ হাজারের সীমা অতিক্রম করল ব্রিটেন। যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত ও মেক্সিকোর পরেই এখন ব্রিটেনের অবস্থান। 

দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়াদের মধ্যে অধিকাংশই বৃদ্ধ। প্রতি ১০ জনের মধ্যে নয়জনের বয়সই ৬৫ বছর বা তার বেশি। করোনায় আক্রান্ত হওয়ার পর হাসপাতালে চিকিৎসা না নেয়ার কারণেও মৃত্যু বেড়েছে।

এমন পরিস্থিতিতে ফাইজারের করোনা ভ্যাকসিন মেডিসিন অ্যান্ড হেলথ প্রোডাক্টস রেগুলেটরি অথরিটির (এমএইচআরএ) অনুমোদন পেয়ে গেলেই গণহারে টিকাকরণের কর্মসূচি শুরু করবে ব্রিটেন। গণ টিকাকরণের জন্য ইংল্যান্ডের ফুটবল স্টেডিয়াম, কনফারেন্স সেন্টার ও টাউন হলগুলোর কথা ভাবা হয়েছে।

এমএইচআরএ’র চিফ এগজিকিউটিভ জুন রাইন জানান, জনগণের সুরক্ষার বিষয়টিকে সর্বাগ্রে গুরুত্ব দেয়া হবে। কার্যকরিতার পাশাপাশি সুরক্ষা ও গুণগতমান নিয়ে নিশ্চিত হয়ে তবেই ছাড়পত্র দেয়া হবে। বরিস জনসন নিজেও ভ্যাকসিন নেবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখপাত্র।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh