আজারবাইজানকে শহর হস্তান্তর করলো আর্মেনিয়া

আর্মেনিয়ার দখল করা আগদাম অঞ্চলে শুক্রবার প্রবেশ করেছে আজারবাইজানের সেনাবাহিনী। রুশ মধ্যস্থতায় চুক্তির পর আর্মেনিয়া যে তিনটি শহর হস্তান্তর করছে তার মধ্যে আগদাম একটি।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ‘আজারবাইজান সেনাবাহিনীর সদস্যরা ২০ নভেম্বর আগদাম অঞ্চলে প্রবেশ করেছে।’ বাকি অংশগুলোও আগামী দুই সপ্তাহের মধ্যে হস্তান্তর হবে।

জার্মান সংবাদমাধ্যমে ডয়েচে ভেলের প্রতিবেদন অনুযায়ী, আগদামে আজেরি সেনাবাহিনীর ট্যাংক ঘুরছে, এমন ভিডিও ফুটেজ টুইট করেছেন দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের তথ্য বিভাগের উপ-পরিচালক ইসমাইল চাভিয়েভ।

আগদামের পর আগামী ২৫ নভেম্বর কালবাজার এবং ১ ডিসেম্বর হস্তান্তর হবে লাচিন জেলা। ১৯৯৩ সালের জুলাইয়ে প্রথম নাগরনো-কারাবাখ যুদ্ধের সময় আগদাম অঞ্চলটি দখলে নিয়েছিল আর্মেনীয় সামরিক বাহিনী।

শুক্রবারের সময়সীমা শেষ হওয়ার আগে বিগত কয়েকদিনে আর্মেনীয় সেনাবাহিনী এবং স্থানীয় আর্মেনীয় জাতিগোষ্ঠীর মানুষ আগদাম ছেড়ে গেছেন। তবে আজেরিদের এই অঞ্চলে বসবাসে নিরুৎসাহিত করতে শহরের বড় অংশ ধ্বংস করে ফেলা হয়েছে। এখন প্রায় পুরো শহরটিই খালি পড়ে রয়েছে।

গত সেপ্টেম্বরের শেষদিকে শুরু হওয়া সবশেষ নাগোরনো-কারাবাখ যুদ্ধে কয়েক হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। কারাবাখের দেড় লাখ বাসিন্দার অর্ধেকের বেশি হারিয়েছেন নিজেদের বাসস্থান। আন্তর্জাতিক স্বীকৃতি অনুযায়ী আজারবাইজানের অংশ হলেও নাগরনো-কারাবাখ ৩০ বছর ধরে আর্মেনীয়দের দখলেই ছিল।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh