জার্মানিতে ৬০’র কম বয়সীদের অ্যাস্ট্রাজেনেকার টিকা দেয়া স্থগিত

‘সেরেব্রাল সাইনাস ভেই থ্রম্বোসিস বা সিএসভিট’ নামে রক্ত জমাট বাঁধার বিরল এক ঝুঁকির কারণে ৬০ বছরের কম বয়সীদের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাস প্রতিরোধী টিকা দেয়া স্থগিত করেছে জার্মানি। 

আজ বৃহস্পতিবার (১ এপ্রিল) এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। 

বিবিসির রিপোর্টে উল্লেখ করা হয়, জার্মানিতে এ পর্যন্ত মোট ২৭ লাখ লোককে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেয়া হয়েছে। এর মধ্যে মাঝবয়সী বা তার চেয়ে কমবয়সী ৩১ জন নারীর মধ্যে এই বিরল ধরনের রক্ত জমাট বাঁধার সমস্যা দেখা গেছে।

এর আগে এই একই সমস্যার কথা উল্লেখ করে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) কয়েকটি দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেয়া স্থগিত করা হয়েছিল। কিন্তু তার কিছুদিন পর ইইউ ও যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ উভয়েই এই টিকা নিরাপদ ও কার্যকর বলে মত দেবার পর আবার এ্যাস্ট্রাজেনেকার টিকা দেয়া শুরু হয়।

অ্যাস্ট্রাজেনেকা বলছে, তারা তাদের উপাত্তসমূহ পরীক্ষা করে দেখছে যে - ‘থ্রম্বোসাইটোপেনিয়া’ নামে এই অতি বিরল রক্ত জমাট বাঁধার ঘটনা লাখ লাখ লোকের একটি জনগোষ্ঠীর মধ্যে স্বাভাবিকভাবেই যতগুলো ঘটে থাকে- তারচেয়ে বেশি পরিমাণ ঘটছে কি না।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, অ্যাস্ট্রাজেনেকা টিকার থেকে যেসব পার্শ্ব প্রতিক্রিয়ার খবর দেয়া হয়েছে টিকার সাথে তার কোনো যোগাযোগ নেই।

যুক্তরাজ্যে এক হিসেব অনুযায়ী, অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহণকারী ১ কোটি ১০ লাখ লোকের মধ্যে পাঁচজনের সেরেব্রাল সাইনাস ভেই থ্রম্বোসিস বা সিএসভিটি নামে এই রক্ত জমাট বাঁধার সমস্যা দেখা গেছে। এর মধ্যে একজনের মৃত্যু হয়েছে। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh