নরওয়েতে তীর-ধনুক নিয়ে হামলা, নিহত ৫

হামলাস্থল ঘিরে রাখে পুলিশ। ছবি : ডয়চে ভেলে

হামলাস্থল ঘিরে রাখে পুলিশ। ছবি : ডয়চে ভেলে

নরওয়ের দক্ষিণ-পূর্বের শহর কঙ্গসবার্গে আচমকাই তীর-ধনুক নিয়ে হামলা চালায় এক ব্যক্তি। এতে পাঁচজন নিহত ও আহত হয়েছেন আরো দুইজন। 

গতকাল বুধবার (১৩ অক্টোবর) স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৬টার দিকে শহরের কেন্দ্রস্থলে এই ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ। 

বহু মানুষ সে সময় ওই জায়গায় ছিলেন। আচমকাই তাদের উপর তীর ছুঁড়তে থাকে ওই ব্যক্তি। পালানোর আগেই পাঁচজন তীরবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই মারা যান। তারা একটি মুদির দোকানের সামনে ছিলেন।

হামলাকারী সন্দেহে ৩৭ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। তবে আটক ব্যক্তির নাম প্রকাশ করা হয়নি। কেন তিনি হামলা চালিয়েছেন, তা এখনও স্পষ্ট নয়। এর সঙ্গে কোনো জঙ্গি গোষ্ঠীর সম্পর্ক আছে কি না, তা-ও স্পষ্ট নয়।

তবে নরওয়ের পুলিশ সংবাদমাধ্যমকে জানিয়েছে, তাদের ধারণা- ওই ব্যক্তির পিছনে কোনও গোষ্ঠী নেই। কিন্তু কেন তিনি এমন হামলা চালালেন, তা এখনো স্পষ্ট নয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ঘটনাস্থলে পৌঁছেই পুলিশ সাধারণ মানুষকে নিরাপদ দূরত্বে সরে যাওয়ার জন্য আর্জি জানাতে থাকে। পুলিশ সশস্ত্র অবস্থায় এসেছিল। সাধারণত স্ক্যানডেনেভিয়ার দেশগুলোতে পুলিশ প্রয়োজন ছাড়া সশস্ত্র অবস্থায় রাস্তা নামে না।

এ ঘটনায় দেশের প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী শোক প্রকাশ করেছেন। দুইজনেই ঘটনাটিকে মর্মান্তিক বলে অভিহিত করেছেন। তবে এখনো পর্যন্ত কেউই ঘটনাটিকে সন্ত্রাসী হামলা বলে ব্যাখ্যা করেনি।

ঠিক ১০ বছর আগে নরওয়েতে আরও একটি হামলার ঘটনা ঘটেছিল। তখন ৭৭ জনের মৃত্যু হয়েছিল। -ডয়চে ভেলে

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //