গ্রিস উপকূলে অর্ধশত অভিবাসী নিয়ে নৌকাডুবি

গ্রিস উপকূলে একটি অভিবাসীবাহী নৌকাডুবির ঘটনা ঘটেছে। রাজধানী এথেন্স থেকে ১৮০ কিলোমিটার দূরে ফলেগ্রান্ড্রোস দ্বীপের কাছে নৌকাডুবির ঘটনা ঘটে। নিখোঁজদের সন্ধানে অভিযান পরিচালনা করছে গ্রিক কর্তৃপক্ষ। এ পর্যন্ত ১২ জনকে জীবিত ও একজনের মৃত্য দেহ উদ্ধারে সক্ষম হয়েছেন তারা।

ইনফোমাইগ্রেন্টস জানিয়েছে, অভিবাসীদের বহনকারী একটি ডিঙি নৌকা মঙ্গলবার (২১ ডিসেম্বর) রাতে সমুদ্রে ডুবে যায়। খবর পেয়েই সম্মিলিত অভিযান শুরু করে কর্তৃপক্ষ। শেষ খবর পাওয়া পর্যন্ত তারা একজনের মরদেহ ও জীবিত ১২ জনকে উদ্ধার করেছে। এর মধ্যে শিশুও রয়েছে। উদ্ধারদের সাতজন ইরাকি, তিনজন সিরিয়ান ও দুইজন মিশরীয় বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

গ্রীসের উপকূলরক্ষী বাহিনীর মুখপাত্র নিকোস কোকালাস রাষ্ট্রীয় টেলিভিশন ইআরটিকে বলেন, বেঁচে যাওয়ারা একটি ডিঙির উপরে ভেসে থাকতে সক্ষম হন তারা। যেটি নৌকার সঙ্গে বাঁধা ছিল। এদের মাত্র দুইজনের কাছে লাইফ জ্যাকেট ছিল, তবে নৌকাটিতে মোট কতজন যাত্রী ছিলেন তা নিশ্চিত হওয়া যায়নি।

তিনি বলেন, উদ্ধারদের কেউ কেউ বলেছেন ৩২ জন ছিলেন। আমরা সবসময় সবচেয়ে খারাপটা ভেবে রাখি, সেদিক থেকে বলতে হবে নৌকায় ৫০ জন মানুষ ছিলেন। উপকূলরক্ষীদের চারটি নৌযান, নৌ বাহিনীর দুইটি জাহাজ, বিমান বাহিনীর হেলিকপ্টার, সামরিক বিমান, বেসরকারি মালিকানাধীন তিনটি নৌযান এই অভিযানে অংশ নিয়েছে।

২০১৫ সালে প্রায় ১০ লাখ মানুষ তুরস্ক হয়ে গ্রিস সীমান্ত দিয়ে ইউরোপ প্রবেশ করেন। এদের বড় অংশই ছিল সিরিয়ার নাগরিক। চলতি বছর বিভিন্ন দেশের প্রায় সাড়ে আট হাজার আশ্রয়প্রার্থী দেশটিতে পৌঁছান। আর সমুদ্র পাড়ি দিতে গিয়ে এজিয়ান সাগরে প্রাণ হারিয়েছেন আরও অনেকে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //