এবার পুতিনকে ‘কসাই’ বললেন বাইডেন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘কসাই’ আখ্যা দিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনে মাসব্যাপী যুদ্ধের কঠোর নিন্দা জানিয়েছেন।

এই রুশ নেতাকে ‘একজন কসাই’ হিসেবে উল্লেখ করে তিনি বলেছেন, তিনি ক্ষমতায় থাকতে পারবেন না।

ইউরোপে সফররত বাইডেন গতকাল শনিবার (২৬ মার্চ) পোল্যান্ডে ইউক্রেনীয় শরণার্থীদের সাথে দেখা করার পর এ মন্তব্য করেন। এর আগে পুতিনকে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের বিশেষণে আখ্যায়িত করেছেন বাইডেন। গত সপ্তাহে পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ বলেছিলেন বাইডেন। বিষয়টি নিয়ে ক্রেমলিন তীব্র প্রতিক্রিয়া জানিয়েছিল।

ইউক্রেনে সামরিক আগ্রাসনের পরিপ্রেক্ষিতে বাইডেনের এ মন্তব্য মস্কোর সাথে ওয়াশিংটনের মধ্যকার উত্তেজনা বাড়িয়ে তুলেছে।

এর প্রতিক্রিয়ায় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, রাশিয়ার ক্ষমতায় কে থাকবে, এটা বাইডেন ঠিক করবেন না। কেবল রুশ ফেডারেশনের নাগরিকরাই এটা নির্ধারণ করার এখতিয়ার রাখে।

ন্যাটো ও ইইউ মিত্রদের সঙ্গে আলোচনা এবং পোল্যান্ডে ইউক্রেনীয় মন্ত্রীদের সাথে দেখা করার পর ওয়ারশর রয়্যাল ক্যাসেল থেকে এক আবেগপূর্ণ বক্তৃতায় বাইডেন রাশিয়াকে স্পষ্টভাবে সতর্ক করে দিয়ে বলেন, ন্যাটোর সীমানায় এক ইঞ্চিও এগিয়ে যাওয়ার কথা ভাববেন না।

ইউক্রেনের শরণার্থীদের সাথে সাক্ষাতের সময় বাইডেনকে সাংবাদিকেরা জিজ্ঞাসা করেন, আপনি প্রতিদিন ভ্লাদিমির পুতিনের কর্মকাণ্ডের ওপর নজর রাখেন। খেয়াল করেন, তিনি এই মানুষগুলোর (শরণার্থী) সাথে কী করছেন। আপনি কী ভাবছেন ?  জবাবে বাইডেন বলেন, ‘তিনি (পুতিন) একটা কসাই।’

বাইডেনের নজিরবিহীন বক্তব্যের পরপরই হোয়াইট হাউস বাইডেনের বক্তব্যের ব্যাখ্যা দিয়ে বলেছে, মার্কিন নেতা রাশিয়ায় ‘শাসন পরিবর্তন’ চাইছেন না। তবে এই অঞ্চলে প্রতিবেশীদের উপর পুতিনের প্রভাবের ব্যাপারে ক্রেমলিন যে তার অসন্তোষ স্পষ্ট করেছে তাই তুলে ধরা হয়েছে।

পুতিনের ব্যাপারে বাইডেনের কঠোর বক্তব্যকে সাধারণ রুশদের কাছে আবেদনের একটি সূক্ষ্ম প্রয়াসের সাথে যুক্ত করে হোয়াইট হাউসের এক কর্মকর্তা বলেছেন, সাধারণ রুশরা আমাদের শত্রু নয় এবং পশ্চিমাদের আরোপিত কঠোর নিষেধাজ্ঞার জন্য তাদের প্রেসিডেন্টকে দায়ী করার আহবান জানিয়েছেন।

ইউক্রেনের প্রায় ৪০ লাখ লোক যখন দেশ থেকে বিতাড়িত এ সময়ে বাইডেন উপস্থিত হন এবং অন্যত্র ইউক্রেনীয়দের আশ্বস্ত করে বলেন, আমরা আপনাদের পাশে আছি।

বাইডেন রাশিয়ার ইঙ্গিত নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন, পূর্ব ইউরোপে মনোনিবেশ করার জন্য তারা যুদ্ধের গতি হ্রাস করতে পারে, এমনকি রাশিয়ার দুটি ক্ষেপণাস্ত্র ইউক্রেনের পশ্চিমে আঘাত হেনেছে।

তবে শনিবার পোল্যান্ডের রাজধানী ওয়ারশে বাইডেন যখন বক্তৃতা দিচ্ছিলেন তার ঠিক আগে পোলিশ সীমান্ত থেকে মাত্র ৬০ কিলোমিটার দূরে ইউক্রেনের শহর লভিভে চারটি রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হানে। এতে কিছু অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে, তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। -এএফপি 

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //