রাশিয়াভুক্ত হতে লুহানস্কে গণভোট

ইউক্রেনে অভিযান শুরুর আগেই দেশটিতে মস্কোপন্থী বিদ্রোহীদের নিয়ন্ত্রিত দোনেত্স্ক ও লুহানস্ক অঞ্চলকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছিল রাশিয়া। সম্প্রতি মস্কো জানায়, ইউক্রেন অভিযানে তাঁদের নতুন লক্ষ্য হবে এই দুই অঞ্চলকে পুরোপুরি মুক্ত করা। এমন পরিস্থিতিতে লুহানস্ক প্রজাতন্ত্রের প্রধান ঘোষণা দিয়েছেন, রাশিয়ার অন্তর্ভুক্ত হতে এ অঞ্চলে গণভোটের আয়োজন করা হবে।

আজ রবিবার (২৪ মার্চ) ওই ঘোষণার পরপরই ইউক্রেনে সামরিক গোয়েন্দা প্রধান অভিযোগ করেছেন, রাশিয়া ইউক্রেনকে দক্ষিণ ও উত্তর কোরিয়ার মতো দুই ভাগে বিভক্ত করতে চেষ্টা করছে।

রাশিয়ার বিভিন্ন সংবাদমাধ্যমের বরাত দিয়ে এএফপি জানায়, স্থানীয় সময় রোববার লুহানস্কের প্রধান লিওনিদ পাসেচনিক বলেন, ‘আমি মনে করি, শিগগিরই প্রজাতন্ত্রে একটি গণভোট অনুষ্ঠিত হবে। এই গণভোটে রাশিয়ায় অন্তর্ভুক্ত হওয়ার বিষয়ে লুহানস্কের মানুষ তাঁদের মতপ্রকাশ করবেন।’

কিয়েভে ২০১৪ সালে মস্কোপন্থী সরকারের পতন হয়। ওই বছরই ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপ দখল করে নেয় রাশিয়া। পরে রাশিয়ার যোগ দিতে ক্রিমিয়ায় গণভোট অনুষ্ঠিত হয়েছিল। তখন ক্রিমিয়ার মানুষ রাশিয়া ফেডারেশনে যুক্ত হওয়ার পক্ষ মত দেন। ২০১৪ সালেই দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলকে স্বাধীন ঘোষণা করেন রুশপন্থী বিদ্রোহীরা। এর পর থেকে বিদ্রোহীদের সঙ্গে পশ্চিমাপন্থী ইউক্রেনের সেনাবাহিনীর সংঘাত চলছে। দীর্ঘ আট বছরের এ সংঘাতে প্রাণ হারিয়েছেন ১৪ হাজারের বেশি মানুষ।


Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //