শান্তি আলোচনা বাতিলের হুমকি জেলেনস্কির

মারিওপোল শহরের শহরের শেষ শক্ত অবস্থান আজোভস্টাল ইস্পাত কারখানায় কোনো সৈন্যকে হত্যা করলে শান্তি আলোচনা বাতিল করে দেওয়ার হুমকি দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি আরো বলেন, খেরসন শহরের স্বাধীনতার জন্য কোনো গণভোটের আয়োজন করা হলেও তিনি শান্তি আলোচনা থেকে সরে যাবেন।

গতকাল শনিবার (২৩ এপ্রিল) কিয়েভ মেট্রোতে প্রায় তিন ঘণ্টার দীর্ঘ এক সংবাদ সম্মেলনে তিনি জানান, শান্তি আলোচনার স্বার্থে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে সাক্ষাত করতে আগ্রহী। এছাড়া ওডেসায় আবাসিক ভবনে রাশিয়ার হামলার বিষয়েও কথা বলেন তিনি। ওই হামলায় তিন মাসের একটি শিশুসহ আটজন নিহত হয়েছে।

মারিওপোলের আজোভস্টাল ইস্পাত কারখানা ইউক্রেনের অন্যতম গুরুত্বপূর্ণ স্টিল কারখানা। গত প্রায় দুই মাস ধরে ইউক্রেনের মেরিন বাহিনী এই কারখানাটি রাশিয়ার হাত থেকে রক্ষা করে এসেছে। কিন্তু গত কয়েকদিন ধরে সেখানে অবস্থানরত মেরিন বাহিনী জানাচ্ছিল, তাদের গোলাবারুদ ক্রমশ কমে আসছে। দ্রুত তা পূরণ না করলে বাহিনীর পক্ষে আর কারখানাটি রক্ষা করা সম্ভব নয়।

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ পরিস্থিতিতে জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস আগামী বৃহস্পতিবার (২৮ এপ্রিল) প্রেসিডেন্ট জেলেনস্কির সাথে দেখা করবেন। এর আগে মস্কো সফর করবেন তিনি। তবে জাতিসংঘ মহাসচিবের মস্কো সফর নিয়ে চটেছেন জেলেনস্কি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ক্ষোভ প্রকাশ করে বলেছেন, এটি ভুল যে প্রথমে রাশিয়া সফর এরপর ইউক্রেন। যুদ্ধ চলছে ইউক্রেনে, মস্কোর রাস্তায় কোনো মরদেহ নেই। প্রথমে ইউক্রেনে যাওয়া যৌক্তিক বলে মনে করেন তিনি।

জেলেনস্কি আরো জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন আগামী রবিবার কিয়েভ সফরে করবেন।

যদিও যুক্তরাষ্ট্রের দিক থেকে এখনো এটি নিশ্চিত করা হয়নি, কিন্তু আশা করা হচ্ছে রাশিয়ার হামলা শুরুর পর থেকে এটাই হবে কিয়েভে যুক্তরাষ্ট্র সরকারের কর্মকর্তাদের প্রথম সফর।

এদিকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ইউক্রেনের নেতাদের জানিয়েছেন, আরো সামরিক উপকরণ দেশটিতে পাঠানো হবে।

ইউক্রেনে রাশিয়া যুদ্ধের আট সপ্তাহ অর্থাৎ দু মাস শেষ হয়ে তৃতীয় মাস শুরু হলো। এর মধ্যে মারা গেছে হাজার হাজার মানুষ, বাস্তুচ্যুত হয়েছে লাখ লাখ মানুষ আর বেশ কিছু শহর পরিণত হয়েছে ধ্বংসস্তূপে। -বিবিসি ও আল জাজিরা

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //