হঠাৎ ইউক্রেনে মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন

ঘোষণা না দিয়েই যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন সফরে গিয়েছিলেন যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি জিল বাইডেন। তিনি দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত একটি শহর উজহোরোদের সফর করেন। 

সেখানে তিনি একটি স্কুলে যান, যা বর্তমানে বাস্তুচ্যুত নাগরিকদের অস্থায়ী আবাস। জিল বাইডেন সেখানে দেখা করেন ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কির সাথে।

সংবাদমাধ্যম সূত্রে খবর, সেখানে বেশ সময় দুইজনের মধ্যে কথা হয়। তবে কী বিষয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে তা জানা যায়নি।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর এই প্রথম জনসমক্ষে এলেন ওলেনা। আর জিল হলেন মার্কিন প্রথম হাই প্রোফাইল নারী যিনি যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে গেলেন।


বৈঠকের পর জিল বাইডেন বলেছেন, আমি এটাই দেখাতে চেয়েছিলাম, মার্কিন যুক্তরাষ্ট্রের মানুষ ইউক্রেনের মানুষের পাশে আছে। এই লড়াই তৃতীয় মাসে পড়লো। এবার এই ভয়ংকর লড়াই বন্ধ হওয়া দরকার।

তিনি আরো বলেন, আমি মা দিবসে এসেছিলাম। ইউক্রেনের বাসিন্দাদের সাথে কথা বলতে চেয়েছিলাম।

ওলেনা জানিয়েছেন, আমরা আপনার ভালোবাসা ও সমর্থন পেয়ে খুশি।

জিল ও ওলেনা দুইজনে স্কুলের একটি বেঞ্চে বসে কথা বলেন। এই স্কুলটি বর্তমানে ৪৮ জন শিশু-সহ বাস্তুচ্যুত বাসিন্দাদের অস্থায়ী আবাসস্থল। দুজনেই বাচ্চাদের সাথে কিছুক্ষণ খেলেছেন। টিস্যু দিয়ে ভাল্লুক বানিয়েছেন।

যুদ্ধ শুরু হওয়ার পরপরই জিলকে চিঠি লেখেন ওলেনা। যুদ্ধ চলাকালীনও একাধিক চিঠি লিখেছেন তিনি। সেই চিঠিতে সাড়া দিয়েই হঠাৎ ইউক্রেন সফরে জিল বাইডেন। -ডয়চে ভেলে

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //