রাশিয়ার ২ হাজার ভাড়াটে যোদ্ধা নিহত

ইউক্রেনে রাশিয়ার প্রায় দুই হাজার ভাড়াটে বিদেশি যোদ্ধা নিহত হয়েছে। আজ শুক্রবার (১৭ জুন) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

এক বিবৃতিতে মন্ত্রণালয় জানিয়েছে, ৬৪টি দেশ থেকে ছয় হাজার ৯৫৬ জন ভাড়াটে যোদ্ধা ও অস্ত্র বিশেষজ্ঞ রাশিয়ার পক্ষে ইউক্রেনে গিয়েছে। এদের মধ্যে এক হাজার ৯৫৬ জন নিহত হয়েছে। এছাড়া আরও এক হাজার ৭৭৯ জন যোদ্ধা ইউক্রেন ত্যাগ করেছে।

বিবৃতিতে জানানো হয়েছে, ইউরোপীয় দেশগুলোর মধ্যে পোল্যান্ড থেকে সবচেয়ে বেশি যোদ্ধা এসেছে। তালিকায় এর পরেই আছে রোমানিয়া ও ব্রিটেনের যোদ্ধারা। এছাড়া কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জর্জিয়ার ককেশাস অঞ্চল থেকেও ভাড়াটে যোদ্ধারা এসেছে।

মন্ত্রণালয় জানিয়েছে, বিদেশী যোদ্ধাদের সংখ্যা কমছে এবং অনেকেই ইউক্রেন ছেড়ে যাচ্ছে। ‘কিয়েভ সরকারের সামরিক পরাজয় বৃদ্ধি এবং জনশক্তি ও সরঞ্জামের ব্যাপক ক্ষয়ক্ষতির প্রেক্ষাপটে’ বিদেশি যোদ্ধারা নিজেদের দেশ ফিরে যাচ্ছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। গত এপ্রিলে এক ইউরোপীয় কর্মকর্তা জানিয়েছিলেন, রাশিয়ার প্রাইভেট মিলিটারি কোম্পানি ওয়াগনার গ্রুপের ২০ হাজার ভাড়াটে সৈন্য ইউক্রেনে মস্কোর বাহিনীর পক্ষে যুদ্ধ করছে।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //