সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে যুক্তরাজ্য

নিজেদের ইতিহাসে সবচেয়ে উষ্ণতম আবহাওয়া দেখলো যুক্তরাজ্য। মঙ্গলবার (১৯ জুলাই) দেশটিতে প্রথমবারের মতো ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে লন্ডনের হিথ্রো বিমানবন্দরে। খবর দ্য গার্ডিয়ানের।

এর আগে যুক্তরাজ্যে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ছিল ২০১৯ সালের ৩৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার সকালে সারের চার্লউডে তাপমাত্রা ৩৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে উঠলেই ভেঙে যায় সেই রেকর্ড।

এরপর স্থানীয় সময় দুপুর ১২টা ৫০ মিনিটে হিথ্রো বিমানবন্দরের রেকর্ড করা হয় ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা, যা যুক্তরাজ্যের ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ। এর কয়েক ঘণ্টা আগেই অবশ্য সাউথ লন্ডনে নিজেদের ইতিহাসে উষ্ণতম রাত দেখে ব্রিটিশরা।

এদিন তীব্র দাবদাহের মধ্যেই ওয়েস্ট মিডল্যান্ডের একটি বিউটি স্পটে আগুন ছড়িয়ে পড়ে। এছাড়া দেশটির দক্ষিণ-পূর্বের বাসিন্দাদের বলা হয়েছে, তারা যেন ওয়াশিং মেশিন বন্ধ রেখে পানি সঞ্চয় করে।

তীব্র গরমের কারণে বিভিন্ন ট্রেনের শিডিউল বাতিল করা হয়েছে। স্বাভাবিক সময়ের ব্যস্ত রাস্তাগুলো আজ ছিল অনেকটাই ফাঁকা। চিড়িয়াখানাগুলোতে পশু-পাখিদের শীতল রাখতে হিমশিম খেতে হয়েছে কর্মীদের।

তাপমাত্রার এই রেকর্ডকে কমপক্ষে পরবর্তী ৩০ বছরের জন্য জীবন ও জীবিকার ঝুঁকি বৃদ্ধির লক্ষণ বলে বর্ণনা করেছেন জলবায়ু বিশেষজ্ঞরা।

ইউনিভার্সিটি অফ রিডিং-এর হাইড্রোলজির অধ্যাপক হান্না ক্লোক বলেছেন, রেকর্ডটি একটি গুরুতর মাইলফলক। যেসব রাজনীতিবিদ জলবায়ু নীতি শিথিল করার কথা বলছেন, তাদের প্রত্যেককে  চিন্তাভাবনা ব্যাখ্যা করার আহ্বান জানিয়েছেন তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //