পাঁচ বছর পর আবারও পুতিন-কিমের বৈঠক

রাশিয়ায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সর্বশেষ ২০১৯ সালে বৈঠক হয়েছিলো উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের। পাঁচ বছর পর আবারও বৈঠক করছেন এই দুই নেতা। রাশিয়ার পূর্বাঞ্চলের আমুরে অবস্থিত ভোসতোচনি রকেট ও মহাকাশ কেন্দ্রে এই দুই নেতা বৈঠকে মিলিত হন।

আজ বুধবার (১৩ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রুশ সংবাদমাধ্যম আরটি নিউজ।

কিমকে মহাকাশ কেন্দ্রের ভেতর নিয়ে যেতে এগিয়ে আসেন পুতিন নিজে। রাশিয়ার সংবাদমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, ওই সময় কিমকে পুতিন বলেন, ‘আপনাকে দেখে খুব খুশি হয়েছি। ভ্রমণ কেমন ছিলো?’

জবাবে উত্তর কোরিয়ান নেতা পুতিনকে ধন্যবাদ জানান। তিনি পুতিনের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে বলেন, ‘কাজে ব্যস্ত থাকা সত্ত্বেও আমাদের আমন্ত্রণ জানানোর জন্য আপনাকে ধন্যবাদ।’

এদিকে প্রায় দুই দিন ট্রেনে সফর করে উত্তর কোরিয়া থেকে রাশিয়ায় এসে পৌঁছান কিম জং উন। রুশ প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ দুই নেতার বৈঠক সম্পর্কে বলেছিলেন, তাদের মধ্যে ‘খুবই স্পর্শকাতর’ বিষয় নিয়ে আলোচনা হবে। এছাড়া আলোচনায় থাকবে দ্বিপাক্ষিক অর্থনৈতিক ও সাংস্কৃতিক বিষয়ও।

এদিকে পুতিন এবং কিমের এ বৈঠকটি একটি দ্বিপাক্ষিক অর্থনৈতিক বৈঠক হিসেবে বলা হলেও, পশ্চিমারা দাবি করছে মস্কোর সঙ্গে অস্ত্র চুক্তি করতে রাশিয়ায় গেছেন কিম।

উল্লেখ্য, পুতিনের-কিমের এই সাক্ষাতের কয়েক ঘণ্টা আগে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রটি সমুদ্রে আছড়ে পড়ে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //