ইউক্রেনের জন্য অর্থ বা সময় কোনটাই নেই: যুক্তরাষ্ট্র

ইউক্রেনকে সাহায্য করার জন্য প্রয়োজনীয় অর্থ বা সময় কোনোটাই যুক্তরাষ্ট্রের নেই। এই অবস্থায় যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেস যদি অতিরিক্ত তহবিল সরবরাহের জন্য বিল পাশ না করে, তাহলে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের লড়াই করা কঠিন হয়ে যাবে।

গতকাল সোমবার (৪ ডিসেম্বর) এমনটাই জানিয়েছে হোয়াইট হাউস। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

মার্কিন কংগ্রেসের প্রতি ইউক্রেনের জন্য অতিরিক্ত তহবিল সরবরাহের আহ্বান জানিয়ে সোমবার একটি চিঠি পাঠিয়েছে হোয়াইট হাউস। চিঠিতে বলা হয়েছে, সরকার এরই মধ্যে ইউক্রেনকে প্রায় ১১১ বিলিয়ন ডলার সমপরিমাণে সামরিক সহায়তা দিয়েছে ইউক্রেনকে। 

মার্কিন প্রশাসনের বাজেট ও ব্যবস্থাপনাবিষয়ক বিভাগের পরিচালক শ্যালান্ডা ইয়ং বলেছেন, আমি স্পষ্ট করে বলতে চাই, কংগ্রেসের পদক্ষেপ ছাড়া চলতি বছরের শেষ নাগাদ ইউক্রেনের জন্য আরও অস্ত্র ও সরঞ্জাম সংগ্রহ ও মার্কিন সামরিক ভান্ডার থেকে সরঞ্জাম সরবরাহ করার জন্য আমাদের সামর্থ্য শেষ হয়ে যাবে।

গত অক্টোবরে হোয়াইট হাউস ইউক্রেনকে সহায়তা দেওয়ার জন্য কংগ্রেসের কাছে আরও ১০০ বিলিয়ন ডলার অতিরিক্ত তহবিল পাশের অনুরোধ জানিয়েছিল। কিন্তু হাউসে ক্ষমতাসীন ডেমোক্র্যাট ও রিপাবলিকান পার্টির মধ্যকার মতানৈক্য এবং স্পিকারের পদ নিয়ে অস্থিরতার কারণে বিষয়টি চাপা পড়ে যায়।

লিখিত চিঠিতে আরও বলা হয়, তহবিল প্রদানে ব্যর্থ হলে যুদ্ধক্ষেত্রে ইউক্রেন পিছিয়ে পড়বে। ফলে এই যুদ্ধে ইউক্রেন এখন পর্যন্ত যা অর্জন করেছে তা কেবল ঝুঁকিতেই পড়বে না, রাশিয়ার সামরিক বিজয়ের সম্ভাবনাও বাড়িয়ে দেবে।

সূত্র- রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //