ফ্রান্সে আগাম নির্বাচনের ঘোষণা ম্যাক্রোঁর

নিজ দেশে ইউরোপীয় পার্লামেন্ট ভোটে ডানপন্থীদের কাছে ধরাশায়ী হয়ে আগাম জাতীয় নির্বাচনের ঘোষণা দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

অতি-দক্ষিণপন্থীরা প্রেসিডেন্ট ম্যাক্রোঁর দলের থেকে দ্বিগুণ ভোট পেয়েছে। ম্যাক্রোঁর দল পেয়েছে ১৫ শতাংশ ভোট ও ন্যাশনাল র‍্যালি পেয়েছে ৩০ শতাংশ ভোট। এরপর ম্যাক্রোঁ পার্লামেন্টের নিম্নকক্ষ ভেঙে দিয়ে আবার নির্বাচনের ঘোষণা দিয়েছেন।

ম্যাক্রোঁর ঘোষণা অনুযায়ী ৩০ জুন পার্লামেন্টের নিম্নকক্ষের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ধাপের ভোটের জন্য দিন ধার্য করা হয়েছে আগামী ৭ জুলাই।

ম্যাক্রোঁ বলেছেন, যারা ইউরোপকে রক্ষায় কাজ করতে চায়, সেই সমস্ত দলের জন্য এটা মোটেও ভালো ফলাফল নয়। অতি ডানপন্থি দলগুলো... মহাদেশের সর্বত্রই ভালো করছে এবং ছড়িয়ে পড়ছে।

ইউরোপীয় পার্লামেন্টের সদস্য ২১টি দেশে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয় গতকাল রবিবার। এ ভোটে জার্মানি, ফ্রান্স, অস্ট্রিয়াতে অতি-ডানপন্থীরা ভালো ফল করেছে। কিন্তু তারা মধ্যপন্থীদের সংখ্যাগরিষ্ঠ হওয়া আটকাতে পারছে না। ফলাফল থেকে বোঝা যাচ্ছে, উরসুলা ফন ডেয়ার লাইয়েন ২০২৯ পর্যন্ত ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট থাকবেন।

উরসুলা বলেছেন, আমরা ইউরোপীয় নির্বাচন জিতছি। আমরা এখনো পর্যন্ত সবচেয়ে শক্তিশালী দল। আমরা স্থায়িত্বের প্রতীক। মধ্যপন্থীরা জয় ধরে রাখতে পেরেছে।

২৭টি দেশের সরকারি প্রোজেকশন দেখাচ্ছে, উরসুলার মধ্য-ডানপন্থী ইউরোপীয়ান পিপলস পার্টি (ইপিপি) ৭২০টি আসনের ইইউ পার্লামেন্টের ১৯১টি আসনে তারা জিতেছে। দ্বিতীয় স্থানে আছে মধ্য-বামপন্থী সোস্যালিস্টস অ্যান্ড ডেমোক্র্যাটরা (এস অ্যান্ড ডি)। তাদের শক্তি সামান্য কমলেও তারা ১৩৫টি আসন পেয়েছে। তৃতীয় স্থানে আছে উদারপন্থি রিনিউ গ্রপ, তারা পেয়েছে ৮৩টি আসন।

উরসুলা বলেছেন, আমরা চরমপন্থীদের বিরুদ্ধে দুর্গ গড়ে তুলব। এভাবেই মধ্য-বামপন্থী ও উদারবাদীদের বার্তা দিয়েছেন উরসুলা।

সূত্র : এএফপি ও ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //