পোশাকে একুশ

প্রিয় বর্ণমালার মর্যাদা রক্ষার দাবিতে রাজপথ ভেসেছিলো রক্তে। কষ্টার্জিত সেই বর্ণমালা আজকের প্রজন্ম কেবল তাদের চেতনাতেই ধারণ করেনি, ঠাঁই দিয়েছে জীবনযাপনের প্রতিটি ক্ষেত্রে। তাই অ আ ক খ ঘিরে আজকের তরুণ তরুণীদের পরনে দেখা যায় নানারকম পোশাক। প্রিয় গানের কলি, কবিতার পঙক্তি, বর্ণমালাও তাই উঠে আসে নতুন আঙ্গিকে। 

কখনো কখনো নিজের চিন্তাভাবনাকে আর দশজনের সঙ্গে ভাগ করে নিতেও পোশাকে ব্যবহার করা হয় অক্ষর। শুধু একটি পোশাক নয়, বরং সৃজনশীলতা তুলে ধরার মাধ্যম হিসেবেও পোশাককে ক্যানভাস হিসেবে ব্যবহার করছেন ডিজাইনাররা ।


ফ্যাশন ডিজাইনার আনিলা হক অনেক দিন ধরে কাজ করছেন পোশাকে অক্ষরচিত্র নিয়ে। তার ফ্যাশন হাউস অ্যান্ডেজের পোশাকে ব্যবহার করা হয়েছে বাংলা ও চীনা বর্ণমালা, রবীন্দ্রনাথ ঠাকুরের গানের কলি ও নানা রকম গ্রাফিক আর্ট। 

সাদাকালোর ডিজাইনার তাহসিনা শাহিন জানান, একুশের চেতনায় মোড়া বর্ণমালার পোশাক তরুণ প্রজন্মের পাশাপাশি শিশুদের কাছেও তুলে ধরছে প্রিয় মাতৃভাষাকে। সাদাকালো পোশাকের সঙ্গে মিলিয়ে মাটির তৈরি বর্ণমালার গহনাও রয়েছে বলে জানান তিনি।


নিত্য উপহারের কর্ণধার বাহার রহমান বলেন, আমরা সব সময়ই বর্ণমালা ব্যবহার করে কিছু করার চেষ্টা করেছি। আর পোশাকের মাধ্যমে পৌঁছে দিয়েছি বার্তা। এ কারণে আমাদের পোশাক শুধু নিত্যব্যবহার্য অনুষঙ্গেই সীমাবদ্ধ থাকেনি, বরং হয়ে উঠেছে একটি স্টেটমেন্ট। 

এ ধরনের অক্ষরচিত্র শাড়ি পাওয়া যাবে অ্যান্ডেজ, অঞ্জনস, ড্রেসিডেল, কে ক্র্যাফট, রঙ, বিবিয়ানা, বাংলার মেলা, দেশাল, যাত্রা, নিত্য উপহারের মতো ফ্যাশন হাউসগুলোতে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //