বিয়ের গহনা কেনার টিপস

বিয়ের কয়েকটি মুহূর্ত সারাজীবনের শ্রেষ্ঠ গল্প হয়ে বেঁচে থাকে আজীবন। পরিবারের সবার মধ্যে নতুন দাম্পত্যজীবন শুরু করতে যাওয়া দু’জন যেন বিশেষ কিছু। যত আয়োজন তাদের ঘিরে। বিয়ের অনুষ্ঠানে কনে হবে সবার চেয়ে আলাদা। গহনা কনের সাজকে আরও আকর্ষণীয় করে তোলে। তাই বিয়ের গহনা কিনতে আপনাদের জন্য রইলো টিপস।

সময় নিয়ে কিনতে হবে
বিয়ের সময়ে কনের জন্য অলঙ্কার না কিনে আগে থাকতেই কিনে ফেলুন। অনেক সময় দেখা যায় কেউ কেউ বিয়ের ২-৩ দিন আগে কিনছেন, যা মোটেও বুদ্ধিমানের কাজ নয়। হাতে সময় পেলে কমপক্ষে ১৫ দিন আগেই কিনে ফেলুন। এর মাধ্যমে ধীরস্থিরভাবে আপনি সঠিক গহনা নির্বাচন করতে পারবেন। 

আগে বিয়ের পোশাক
বিয়ের কেনাকাটা কিন্তু রীতিমতো বিশাল। গহনা তো বটেই, এর সঙ্গে বিয়ের পোশাক, আনুষঙ্গিক জিনিসপত্র সবকিছু মিলিয়ে বিশাল এক শপিংয়ের মহোৎসব শুরু হয়। অনেকেই এ সময় কোনো কিছু আগে থেকে পরিকল্পনা না করে এটা-ওটা কেনা শুরু করেন। এভাবে বিয়ের শপিং করা উচিত নয়। বিয়ের গহনা যতই দামি হোক না কেন, আপনার সৌন্দর্য কিন্তু ফুটিয়ে তুলবে বিয়ের পোশাকই। তাই পোশাকের সঙ্গে ম্যাচ করে গহনা কেনা ভালো। আগে পোশাক কিনুন, এরপরই গহনার খোঁজ করুন।

সবসময় ব্যবহারের উপযোগী
বিয়ের অলঙ্কারগুলো বেশ দামি হয়, তাই গহনা কেনার সময় মাথায় রাখুন পরবর্তীতে যেন আপনি তা আবারও ব্যবহার করতে পারেন।

বাজেট
বাজেট এবং সামর্থ্যরে কথা মাথায় না রেখে বিয়ের গহনা কেনাকাটা কখনোই উচিত নয়। অনেকেই মনে করে থাকেন যে বিয়ের গহনা হচ্ছে তাদের আভিজাত্যের প্রতীক এবং দামি গহনা না কিনলে বিয়েটা ঠিকমতো হবে না। শুধু বিলাসিতা করার সামর্থ্য থাকলেই করুন, অন্যথায় অযথা খরচ বাড়ালে সমস্যা বাড়বে।

নির্ভরযোগ্য পরামর্শ নিন
কী ধরনের গহনা কিনবেন সে ব্যাপারে আপনার মা, হবু শাশুড়ি, বন্ধু-কাজিন বা আপনার কাছের কারও থেকে পরামর্শ নিতে পারেন, আপনি হয়তো আধুনিক ডিজাইন ভাবছেন; কিন্তু আপনার শাশুড়ি বা মা চান আপনি কিছুটা ট্রাডিশনাল গহনা পরুন, তাহলে আপনি ক্ল্যাসিক্যাল স্টাইলের মডার্ন ভার্সন গহনার ডিজাইন বেছে নিন, আপনার আধুনিকতা এবং তাদের ট্রাডিশনাল ইচ্ছা দ্ুিটই পূরণ হবে। তা ছাড়া আপনি বিভিন্ন ব্লগের সাহায্য নিতে পারেন তাদের টিপস পরে আপনি হয়তো ভালো কোনো আইডিয়া পেয়ে যেতে পারেন।

মুখের গড়ন বুঝে গহনা কিনুন
কনের মুখের গড়ন অনুযায়ী গহনা কিনতে ভুলবেন না। গহনার ব্যাপারটিও অনেকটা পোশাকের মতোই, এক্ষেত্রে সব সাইজের, সব ডিজাইনের পোশাকে যেমন আপনাকে ভালো দেখাবে না, তেমনি সব গহনাও আপনার সৌন্দর্য বাড়িয়ে তুলবে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : বিয়ে গহনা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //