মেহেদি রাঙা হাত

যে কোনো উৎসবেই নারীরা মেহেদি পরতে ভালোবাসে; কিন্তু অনেক সময় মেহেদির রঙ নিয়ে পড়তে হয় বিড়ম্বনায়। অনেকেই পায় না তাদের কাঙ্ক্ষিত গাঢ় রঙ। স্বল্প কিছু নিয়ম অনুসরণ করলেই মনের মতো রঙ পাওয়া সম্ভব। আপনাদের জন্য মেহেদির রঙ গাঢ় করার কার্যকর কিছু উপায় তুলে ধরা হলো: 

পুরো হাতে চিকন করে নকশা না করে কিছু কিছু নকশা ভরাট করে দেওয়া উচিত। তাহলে মেহেদির রঙটা বেশি ফুটে উঠবে। মেহেদির রঙ গাঢ় হওয়ার সবচেয়ে আদি পদ্ধতি হলো দীর্ঘ সময় পর্যন্ত মেহেদি হাতে রাখা। ৭ থেকে ৮ ঘণ্টা পর্যন্ত মেহেদি হাতে রাখুন। সম্ভব হলে রাতে মেহেদি দিয়ে সকালে উঠে ধুয়ে ফেলুন। পানি দিয়ে না ধুয়ে দু’হাত ঘষে ঘষে মেহেদি তুলুন। মেহেদি যত বেশি সময় হাতে রাখবেন, রঙ তত গাঢ় হবে। চিনি দিয়ে পানি ফুটিয়ে নিন। চিনির পানি ঠান্ডা হলে এতে কয়েক ফোঁটা লেবুর রস মেশান। মেহেদি শুকিয়ে এলে লেবু চিনি পানি মেহেদির ওপর লাগান। এই কাজটি কয়েকবার করুন। লেবু-চিনির পানি মেহেদির রঙ গাঢ় করে থাকে। মেহেদি একটু শুকিয়ে আসাতে শুরু করলে জিরা ভেজানো পানিও দিতে পারেন। এতেও রঙ হবে।

অনেকে বলে থাকেন মেহেদি দেওয়া হাত কাগজ দিয়ে মুড়িয়ে রাখলে এর রঙ গাঢ় হয়; কিন্তু এতে ডিজাইন নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। তবে যদি সম্ভব হয় তবে কোনো প্লাস্টিকের কাগজ দিয়ে মুড়িয়ে রাখতে পারেন। লবঙ্গের ভাপ মেহেদির রঙ গাঢ় করতে সাহায্য করে। লেবু-চিনি পানি দেওয়ার পর লবঙ্গ ভাপ বেশি কার্যকর। একটি তাওয়ার ওপর কয়েকটি লবঙ্গ গরম করতে দিন। লবঙ্গের ধোঁয়ার ওপর আপনার মেহেদি দেওয়া হাতটি রাখুন। লেবু-চিনি পানি শুকিয়ে গেলে হাত ধুয়ে ফেলুন। মেহেদি ওঠানোর পর ভিক্স, টাইগার বাম জাতীয় মলম ব্যবহার করতে পারেন। এটি মেহেদির ভেতরে প্রবেশ করে রঙ গাঢ় করে থাকে। মনে রাখবেন সাবান পানি দিয়ে কখনই মেহেদি ধোবেন না। এতে মেহেদির রঙ ফিকে হয়ে যায়।

মেহেদি ওঠানোর পর হাতে সরিষার তেল ম্যাসাজ করুন। এই তেল হাত গরম করে, যা মেহেদির রঙ গাঢ় করতে সাহায্য করবে। বাটার আগে মেহেদির পাতাগুলো সারারাত গরম পানিতে ডুবিয়ে রাখতে হবে।

চা পাতা জ্বাল দিয়ে সেটার মধ্যে সারারাত মেহেদির পাতা বা মেহেদি গুঁড়া রেখে দিন। পরের দিন বেটে হাতে লাগালে গাঢ় রঙ হবে। এক চা চামচ কফি পাউডার মিশিয়ে নিন মেহেদি গুঁড়ার সঙ্গে। এতেও মেহেদির রঙ গাঢ় হবে।

কালো মেহেদি ত্বকের জন্য ভালো নয়, তাই এটি ব্যবহার না করাই ভালো। মেহেদি কেনার সময় মেয়াদ দেখে কিনুন। পুরনো হলে রঙ হবে না একটুও। পার্লারে গিয়ে মেহেদি লাগাতে চাইলে আগে দেখে নিন ভালো নতুন মেহেদি দিচ্ছে কিনা। প্রয়োজনে নিজেই মেহেদি কিনে নিয়ে যান।

মেহেদি ফ্রিজে রেখে দিলে হাতে দেওয়ার আগে কিছুক্ষণ স্বাভাবিক তাপমাত্রায় রেখে দিন। তারপর হাতে লাগান। চিনি, লেবুর পানি মেহেদির রঙকে গাঢ় করে থাকে; কিন্তু খুব বেশি ব্যবহারে মেহেদি খয়েরি রঙ হয়ে যায়, যা দেখতে একদমই ভালো না। মেহেদি দেওয়ার পূর্বে খুব বেশি পানি বা পানি জাতীয় খাবার খাবেন না। হালকা বা আবছা আলোর মধ্যে মেহেদি দেবেন না। ভাল মেহেদি ডিজাইনের জন্য পর্যাপ্ত আলোর প্রয়োজন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : মেহেদি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //