শ্যাম্পু বা কন্ডিশনার কিনবেন যেভাবে

প্রায় প্রতিদিনই চুলে শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার করি আমরা। ফাইল ছবি

প্রায় প্রতিদিনই চুলে শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার করি আমরা। ফাইল ছবি

আমরা প্রায় প্রতিদিনই চুলে শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার করে থাকি। অনেক কারণের মধ্যে একটি কারণ হলো, আমাদের অনেকেরই বিশ্বাস- চুল সুন্দর ও ভালো রাখতে শ্যাম্পু ও কন্ডিশনারের কোনো বিকল্প নেই। 

সমস্যাটা সেখানেই। চুলের ভালোর জন্য অর্থ খরচ করে আমরা ভালো মানের শ্যাম্পু ও ভালো কন্ডিশনার কিনতে পারি না। শ্যাম্পু বা কন্ডিশনার ভালো মানের না হলে, তা ব্যবহারের ফলে ভালোর থেকে খারাপ হয় বেশি। কারণ চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু ব্যবহার না করলে স্বাস্থ্যের অবনতি হতে শুরু করে। শ্যাম্পু বা কন্ডিশনারে বিশেষ কিছু উপাদান থাকে যা চুলের জন্য মোটেও ভালো নয়। সেসব উপাদান সম্পর্কে জানতে হবে। 

তাই যারা সুন্দর চুলের অধিকারী হতে চান, শ্যাম্পু বা কন্ডিশনার কেনার আগে জেনে নিন নিচের বিষয়গুলো।

চুলের জন্য সহায়ক শ্যাম্পু  

কীভাবে বুঝবেন আপনার কেনা শ্যাম্পু চুলের জন্য সহায়ক কি-না? একটু খেয়াল করলে দেখবেন শ্যাম্পু করার পর আপনার চুল কি খুব রুক্ষ হয়ে যায় বা মনে হয় চুলটা কেমন তেলতেলা হয়ে গেছে? এমনটা হলে বুঝবেন আপনি সঠিক শ্যাম্পু ব্যবহার করছেন না। এক্ষেত্রে ভুলে গেলে চলবে না যে, ত্বকের মতো সবার চুলও এক রকমের হয় না। কারও হয় তেলতেলে তো কারও রুক্ষ। যাদের তেলতেলে চুল তারা এমন শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার করবেন যাতে তেলের পরিমাণ কম আছে। অন্যদিকে, যাদের রুক্ষ চুল তাদের এমন শ্যাম্পু ব্যবহার করতে হবে, যাতে তেলের পরিমাণ বেশি রয়েছে। গোসল করার পর যাদের চুল জট পাকিয়ে যায়, তাদের শ্যাম্পুর পরিবর্তে কন্ডিশনার ব্যবহার করা উচিত। এমনটা করলে দেখবেন চুল নরম এবং তুলতুলে হয়ে উঠবে, সেই সঙ্গে চুলের সৌন্দর্যও বৃদ্ধি পাবে।

শ্যাম্পুতে ক্ষতিকর উপাদান 

কষ্টের টাকায় কেনা শ্যাম্পুতে ক্ষতিকর কেমিক্যাল নেই তো? সহজ কথায় শ্যাম্পু হলো এমন একটি কেমিক্যাল সমৃদ্ধ তরল, যা চুলকে পরিষ্কার করতে কাজে লাগে। শুনতে বিষয়টা যতটা সহজ মনে হয়, বাস্তব কিন্তু অনেক বেশি ভয়ংকর। চুলের ভালো করবে ভেবে অনেকেই এমন শ্যাম্পু ব্যবহার করে চলেছেন, যাতে এমন কিছু কেমিক্যাল রয়েছে যা চুলের ভালো করার চেয়ে ক্ষতিটা বেশি করে। যেসব শ্যাম্পুতে সোডিয়াম ক্লোরাইড, পলিইথেলিন গ্লাইতলে মতো উপাদান রয়েছে সেসব শ্যাম্পু বা কন্ডিশনার ভুলেও কিনবেন না। 

শ্যাম্পুতে সালফেট 

শ্যাম্পু কেনার আগে অবশ্যই দেখে নিন যে তাতে অ্যামোনিয়াম লরেথ সালফেট এবং সোডিয়াম লরেথ সালফেট আছে কিনা। অ্যামোনিয়াম লরেথ সালফেট এবং সোডিয়াম লরেথ সালফেট চুলের জন্য মোটেও ভালো নয়। এই দুটি উপাদান রয়েছে এমন শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার করলে চুল পড়া বেড়ে যাবে। 

দামি শ্যাম্পু

শুনতে কেমন লাগলেও কথাটা সত্য। ভালো পণ্যের দাম একটু বেশিই হয়। তাই দামি শ্যাম্পু বা কন্ডিশনার কিনতে কখনো পিছপা হবেন না। শ্যাম্পু করার সময় খুব ফেনা হয়, এটি নিশ্চয় লক্ষ্য করেছেন? এই যে এত ফেনা হয়, তার জন্য প্রতিটি শ্যাম্পুতেই এমন কিছু উপাদান ব্যবহার করা হয়, যা চুলের স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। দামি শ্যাম্পুতে এমন ক্ষতিকর উপাদানের মাত্রা নামেমাত্র বা খুব কম পরিমাণে থাকে, যেখানে কম দামি শ্যাম্পুতে এসব উপাদান থাকে বেশি পরিমাণে।

বিষয় : ফ্যাশন চুল

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh