রোদ-বৃষ্টিতে ছাতা

কদিন ধরে কখনো ঝলমলে রোদ আবার কখনো বৃষ্টি। প্রচণ্ড রোদের তাপ ও হঠাৎ করে বৃষ্টি থেকে স্বস্তির জন্য ছাতা হতে পারে সবেচেয়ে নিরাপদ বন্ধু। বাজারে দেশি ও বিদেশি নানা রকমের ছাতা পাওয়া যায়। কোনোটি লম্বা, আবার ছোট হাতলেরও রয়েছে। তবে বেশিরভাগ ছাতার হাতলই প্লাস্টিকের হয়ে থাকে। 

গ্রামাঞ্চলে কালো বড় যে ছাতা পাওয়া যায়, তাকে ‘বাংলা ছাতা’ বলা হয়। এর হাতল অবশ্য কাঠের হয়ে থাকে। ছাতার স্টিকেও রয়েছে ভিন্নতা। কাঠ, স্টিল, অ্যালুমিনিয়ামের স্টিকযুক্ত ছাতা পাওয়া যায় বাজারে। চাইলে কিনতে পারেন স্টেইনলেস স্টিলের স্টিকযুক্ত ছাতাও। দামে খানিকটা বেশি হলেও এ ধরনের ছাতা ভিজলে মরচে পরার ভয় থাকে না।

গোল, চারকোণা দুই রকমের ছাতা পাওয়া যায়। তবে গোল ছাতার প্রচলনই বেশি। এক রঙা ছাতা যেমন পাবেন, তেমনই চাইলে কিনতে পারেন প্রিন্টের ছাতা। কিছু ছাতা আবার ফ্যাশনেবল করে তুলতে চারপাশে জুড়ে দেওয়া থাকে নকশা করা লেইস। তরুণীরা এমন ছাতাই বেশি পছন্দ করেন।

বাজারে ম্যানুয়াল ও অটোমেটিক দুই ধরনের ছাতাই পাওয়া যায়। ম্যানুয়াল ছাতাগুলো টেনে খুলতে ও আটকাতে হয়। অটোমেটিকগুলোতে সেই ঝামেলা নেই, সুইচ টিপলেই খুলে যাবে ছাতা আবার সুইচ টিপলেই বন্ধ হয়ে যাবে। ফোল্ড করা ছাতাগুলো বর্তমানে রয়েছে সবার পছন্দের শীর্ষে। সহজে ভাঁজ করা যায় বলে এসব ছাতা আকারে হয় ছোট। তাই বহন করতে সুবিধা হয়। কিছু কিছু ছাতা অবশ্য তিন ভাঁজও করা হয়। কর্মজীবী ও তরুণীদের পছন্দের তালিকায় রয়েছে এমন ছাতা।

একসময় ছাতা বলতেই সবার মাথায় কালো রঙ আসতো। তবে এই রঙের ছাতার যুগ এখন প্রায় শেষ বললেই চলে। বর্তমানে সবাই রঙিন ছাতা ব্যবহার করতেই স্বাচ্ছন্দ্যবোধ করেন। লাল, মেরুন, হালকা সবুজ, নীল, গোলাপি, চকোলেট রঙের ছাতা চলছে বেশি। নারীদের পছন্দে রয়েছে গাঢ় রঙের জমিনে হালকা রঙে নকশা করা ছাতা।

দেশজুড়েই বিভিন্ন শপিংমলে বিভিন্ন ব্র্যান্ডের ছাতা পাবেন। লম্বা ডাঁটওয়ালা ছাতা পাবেন ১৫০ থেকে ৩০০ টাকার মধ্যেই। আট শিকের ফোল্ডিং ছাতা কিনতে লাগবে ২২০ টাকা থেকে ৪৫০ টাকা। ১০ শিকের ছাতার দাম পড়বে ৩২০ থেকে ৬৫০ টাকা। ফোল্ড করা, লেইস লাগানো ছাতাগুলো পাবেন ৪৫০ থেকে ৭০০ টাকায়। স্থান ও ডিজাইন ভেদে দাম ওঠা-নামা করতে পারে।

পছন্দের ছাতা কেনার সময় কিছু ছোটখাটো তথ্য মাথায় রাখবেন। তবেই কিনতে পারবেন টেকসই, মজবুত ও ভালো ছাতা। 

- ছাতার ওপরের দিক প্রিন্টের হলেও ভেতরের দিক যেন সাদা বা ধূসর হয় সেদিকে খেয়াল রাখুন। কারণ এটি তাপ ও বৃষ্টি রোধ করে। 

- ১০ শিকের ছাতা কিনতে চেষ্টা করুন। কারণ আট শিকের ছাতার চাইতে ১০ শিকের ছাতা বেশিদিন স্থায়ী হয়। 

- ভেজা ছাতা ফোল্ড করে না রেখে ভালোভাবে শুকিয়ে নিন। অনেকসময় ভেজা কাপড় ভাঁজ করে রাখার কারণে তা তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।

- শিশু ও বয়স্কদের জন্য একটু লম্বা ধরনের ছাতা কিনুন। শিশুদের জন্য মানানসই হবে রঙিন ছাতা।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //