ন্যাড়া মাথার প্রতি পুরুষের ঝোঁক বাড়ছে, কেন...

বিশ্বখ্যাত ই-কমার্স সাইট অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। ফাইল ছবি

বিশ্বখ্যাত ই-কমার্স সাইট অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। ফাইল ছবি

মেয়েদের মতো ছেলেদের চুলের ফ্যাশনও সময়ের সাথে সাথে বদলে যায়। হালে পুরুষের চুলের ফ্যাশনে জনপ্রিয় হয়েছে চুল না থাকা। মানে- ন্যাড়া মাথা।

কেন এই ন্যাড়া মাথা এতটা জনপ্রিয় হয়েছে, সম্প্রতি এ নিয়ে একটি সমীক্ষা চালিয়েছেন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। সমীক্ষা থেকে জানা যায়, ন্যাড়া মাথা বা মাথা কামানো পুরুষদের চেহারায় এক ধরনের সাফল্যের ছাপ পড়ে, যা আশপাশের অন্য পুরুষের থেকে তাদের চেহারা একেবারে আলাদা করে দেয়।

তবে শুধু এটাই নয়, পেশার জগত থেকে এর পাশাপাশি উঠে আসছে আরো একটি তথ্য। সম্প্রতি মাথা কামানোর প্রতি পুরুষের ঝোঁক নিয়ে একটি সমীক্ষা চালিয়েছিল মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল। সেখানে যুক্তরাষ্ট্রের বিভিন্ন পেশার জগতের মানুষকে এ বিষয়ে জিজ্ঞাসা করা হয়। 

তাদের বেশিরভাগই মনে করেন, যে পুরুষেরা মাথা কামিয়ে ফেলেন, তাদের দেখলেই মনে হয় তারা নিজেদের সিদ্ধান্তে অবিচল এবং অন্যের ভাবনা নিয়ে তারা বিশেষ ভাবিত নন। এই ধরনের মানুষের প্রতি স্বাভাবিকভাবেই অন্যরা আকৃষ্ট হন। এমনই বলা হচ্ছে ওই সমীক্ষায়।

তবে সবারই মত, যে পুরুষ মাথা কামিয়ে ফেলেছেন, তিনি যে সব সময় পেশার জগতে সফল, তার কোনো মানে নেই। কিন্তু তাকে দেখলেই মনে হয়, তিনি সফল। আর সেটাই মাথা কামানোকে পুরুষের ফ্যাশনে অত্যন্ত গুরুত্বপূর্ণ করে তুলেছে বর্তমানে। - আনন্দবাজার পত্রিকা

বিষয় : ফ্যাশন চুল

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //