পূজার পোশাক

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

প্রায় দুই বছর পর দুর্গাপূজা উপলক্ষে ফ্যাশন ব্র্যান্ডগুলোও আউটলেট সাজিয়েছে নতুন আর বর্ণিল নকশার পোশাকে। পূজার পোশাক নিয়ে লিখেছেন ফারজানা শশী

রঙ : দুর্গাপূজা উপলক্ষে প্রায় সব ফ্যাশন হাউসই নতুন থিম ও মোটিফের পোশাক নিয়ে আসে। উৎসব ঘিরে শাড়ি, ধূতি-পাঞ্জাবি, সালোয়ার-কামিজ ও শার্টের কালেকশন আনা হয়। পূজার পোশাকে উৎসবের আবহ ফুটিয়ে তুলতে রঙের বিচিত্র ব্যবহার করেন ডিজাইনাররা। এবারও তার ব্যতিক্রম হয়নি। দুর্গাপূজায় মানুষ ঐতিহ্যবাহী পোশাক পরতেই বেশি পছন্দ করেন। মেয়েরা সকালে লাল-সাদা শাড়ি পরে। কারও পছন্দ কমলা, টিয়া, মেজেন্টা রঙের শাড়ি। শাড়িতে তাই প্রতিবারই নানা বৈচিত্র্য থাকে। এ ছাড়া সালোয়ার-কামিজেও উজ্জ্বল রঙ চলছে এখন।

উপকরণ : আবহাওয়া গরম। তাই শাড়ি, সালোয়ার-কামিজ ও পাঞ্জাবি তৈরি করা হয়েছে সময়োপযোগী উপকরণে। সুতি ছাড়াও আছে সিল্ক, টিস্যু, অরগাঞ্জা, হাফসিল্ক, বাটারফ্লাই, মসলিনের মতো কাপড়। আবার ক্রেতাদের সামর্থ্য ও রুচির বিষয়গুলোও মাথায় রাখা হয়েছে উপকরণ ব্যবহারে। একেকজনের সামর্থ্য একেকরকম। সব পোশাক সবাইকে মানায়ও না। সবার কথা ভেবেই পোশাক ডিজাইন করে হাউসগুলো, যাতে সাধ ও সাধ্যের মধ্যে সমন্বয় ঘটে। এবার গরমের মধ্যে পূজা, তাই পোশাকের সুতায় বেশি মনোযোগ দেওয়া হয়েছে। গরমে আরামের কথা মাথায় রেখেই টিস্যু জাতীয় কাপড়ের সংগ্রহ বাড়ানো হয়েছে। সুতি কাপড়ের পোশাক ছাড়াও লিনেন ও হালকা সিল্কের পোশাক বেশি দেখা যাবে এবার। মসলিনও রয়েছে সামনের সারিতেই। এর বাইরেও সেমি কটন, জামদানি এবং তাঁতের পোশাক তৈরি করেছে ফ্যাশন হাউসগুলো। এতে সব ধরনের ক্রেতা রুচি ও পছন্দমতো পোশাক বেছে নিতে পারেন। 

পূজার থিম : একেকবার একেক থিমের পূজার পোশাক নিয়ে হাজির হয় হাউসগুলো। ব্যতিক্রম নেই এবারও। রঙ বাংলাদেশ মন্দির, প্রতীক, দেবীর অলঙ্কার ও সপ্তমর্জি থিমে পোশাক ডিজাইন করেছে। দুর্গাপূজায় শুধু পোশাক বিকিকিনি নয়, পোশাকের মধ্য দিয়েও মায়ের আশীর্বাদ, বাংলা ও বাঙালির শত বছরের ইতিহাস, ঐতিহ্য তুলে ধরার প্রয়াস নিয়েছে হাউসগুলো। পূজার পোশাকে নকশায় ফুটে ওঠে বাঙালির রূপকথা এবং হাজার বছরের গল্প।

ধূতি ও পাঞ্জাবি : পূজায় পিছিয়ে নেই পুরুষের পোশাকও। ধূতি ও পাঞ্জাবির নকশায় নতুনত্ব যোগ করেছেন হাউসগুলো। গরমে আরামের বিষয়টি মাথায় রেখে সুতি কাপড়ে তৈরি ধূতি-পাঞ্জাবির সংগ্রহেই বেশি মনোযোগ দিয়েছে তারা। পূজার পাঞ্জাবিতে দেখা যাচ্ছে দেবী মোটিফ। ধূতি সাদা রঙের হলেও পাঞ্জাবিতে রঙের খেলা খেলেছে হাউসগুলো। সাদা, লাল, নীল, আকাশি, মেরুন, খয়েরিসহ বিভিন্ন উজ্জ্বল রঙের পাঞ্জাবির দেখা মিলবে শোরুমগুলোতে। শর্ট ও লং দুই ধরনের পাঞ্জাবিই চলছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //