ঈদের পোশাক

করোনার লকডাউনসহ নানা কারণে গত দুই বছর ঈদে কেনাকাটা যেমন করতে পারেননি ক্রেতারা, তেমনি ব্যবসাও হয়নি অনেকের। তাই এ বছর রোজা শুরুর সাথে সাথে বলা যায় ক্রেতা ও বিক্রেতারা ঈদের পোশাক কেনাকাটায় নেমে পড়েছেন। 

গ্রীষ্মের গরমে এবার ঈদ এলেও, উৎসবে ভাটা যেন না পড়ে তাই বুটিক হাউসগুলো যেমন ছেলে, বুড়োসহ সবার জন্যই আরামদায়ক পোশাক এনেছে, তেমনি উৎসব রাঙাতে সাধারণেই যোগ হয়েছে জমকালো মোটিফ, রঙ, নকশা ও কাট। এই গরমে ছেলে, বুড়ো, মেয়ে থেকে নারীরা একটা কমন বিষয় মাথায় রাখবেন। পোশাকটি যেন সুতির, ঘাম শোষণ করতে পারে এবং ঢিলেঢালা ধরনের আরামদায়ক হয়। আর তাই এ উৎসবের স্বাচ্ছন্দ্য যে সুতি কাপড়ে থাকবে, তা বলাই বাহুল্য। 

পাঞ্জাবি ছাড়া যেন ছেলেদের ঈদ-ই হয় না। ছেলেরাও পাঞ্জাবিতে এবার জঁমকালো ভাব আনতে এবার ব্যতিক্রমী ও নতুন কাট, প্যাটার্ন ও ডিজাইনের দিকে ঝুঁকছেন। আর তাই বেছে নিচ্ছেন সাধারণ কাটের পাশাপাশি কাবুলি কাট ও সেরওয়ানি কাটের পাঞ্জাবি। মূলত সাদা, লাল, নীল, সবুজ, আকাশি, বাদামি, জলপাই রঙের কাবুলিগুলোর দিকে তরুণদের টান বেশি।

এছাড়া বরাবরের মতো মোগল ও ইসলামি মোটিফের পাঞ্জাবি তো পছন্দের তালিকায় আছেই। ভারীর দিকে জমকালো নিতে চাইলে এন্ডিসিল্ক, সিল্ক কাপড়ের অথবা জামদানি কাপড়ের কিনতে পারেন। আর যদি এই গরমে সাধারণ কাটের ফ্যাশনেবল পাঞ্জাবি কিনতে চান তাহলে লাল, নীল, সাদার পাশাপাশি হালকা পেঁয়াজ রঙ, হালকা পারপেল, ঘিয়ে, বাদামি, গাঢ় সবুজ কিনতে পারেন। এ জন্য সুতি, সেমি কটন, লিনেন, খাদি দেখতে পারেন। 

এবার আসা যাক নারীদের পোশাকে

মেয়েদের পোশাকের রাজ্যে বাহারি ডিজাইন রঙ, ঢং, কাটের পোশাক থেকে নিজের জন্য যুতসই পোশাকটি বেছে নেওয়া অনেকের জন্য বেশ কঠিনই বটে। আর তা যদি হয় ঈদ বাজার! তাহলে তো কথাই নেই। কি কিনতে কি কিনব, পোশাকটা সবার থেকে ব্যতিক্রম হবে কি-না আবার গরমে পরাটা আরামদায়ক হবে কি-না কত কিছু যে ভাবতে হয়! আর ঈদের মেয়েদের পোশাক মানেই বৈচিত্র্যের সমাহার হতেই হয়। এছাড়া সাধারণ ও আরামদায়ক পোশাকটি কিনতে চাইলে সহজেই নিতে পারেন সুতি ও সিল্ক কাপড়ের ওপর ব্লক প্রিন্ট, স্কিন প্রিন্ট, এপ্লিক করা পোশাক। গত কয়েক বছরের মতো শর্ট কামিজের চেয়ে এবার বেছে নিতে পারেন লং কামিজ, কুর্তা। জমকালো কিনতে চাইলে মেয়েরা জর্জেটের ওপর এমব্রয়ডারি করা গাউন ড্রেস বেছে নিতে পারেন। এই পোশাক যেমন দেশের বুটিক হাউসগুলো এনেছে, তেমনি সংগ্রহ করতে পারেন বিদেশি পোশাক কেনার বাজার থেকেও। এছাড়া আছে কারুকাজ করা জর্জেট, সিল্কের পোশাক। উৎসবে পার্টি মেজাজ দিতে জরি, চুমকি, পাথরের কাজের ভারী ডিজাইনের পোশাক বরাবরই প্রিয় তরুণীদের কাছে। 

এবার আসা যাক ঈদ উৎসবে নারীদের প্রথম পছন্দ শাড়ির দিকে। শাড়ির নকশায় ব্লক ও স্ক্রিন প্রিন্টের ব্যবহার ফিরে এসেছে নব ধারায়। আপনিও ফিরতে পারেন তাই প্রাচীনে। এবার শুধু সুতিতেই নয় মসলিন, সিল্ক, হাফসিল্কের পোশাকেও ব্লকের প্রিন্ট, স্ক্রিন প্রিন্ট ব্যবহার হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : ঈদ পোশাক

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //