হালকা শীতের সঙ্গী

শীত এখনো জেঁকে বসেনি। তবে হালকা হালকা শীত কিন্তু পড়ছে। দুপুরে হালকা গরম আবার সন্ধ্যায় ঠান্ডা হাওয়া। তবে হালকা শীতে ভারী পোশাক বয়ে বেড়ানো বিড়ম্বনার। তাই এই সময়ে সঙ্গে কিছু ছোটখাটো শীতের অনুষঙ্গ রাখতে পারেন। এতে আপনার ফ্যাশনেবল লুকটাও ফুটে উঠবে।

মাফলার বা স্কার্ফ: হালকা শীতের দারুণ অনুষঙ্গ হলো মাফলার বা স্কার্ফ। বাজারে লাল, নীল, কালো, খয়েরি এমন এক রঙা মাফলার যেমন আছে, তেমনি আছে হরেক রঙের মিশেলও। সে ক্ষেত্রে উলের তৈরি চীনা মাফলার পাবেন ৯০ থেকে ১২০ টাকায়। দেশি মাফলার মিলবে ১৫০ থেকে ২৫০ টাকায়। আর গলায় জড়ানো বিভিন্ন রোমশ মাফলার পাবেন ২০০ টাকার মধ্যেই। এ ছাড়া শীতের পোশাক হুডির হুডটা (মাথা ঢেকে রাখার অংশটি) আলাদাভাবে কিনতে পাওয়া যায়। দাম পড়বে ৫০ থেকে ১৫০ টাকা। 

পোশাক: হালকা শীতে ভারী পোশাক গায়ে চাপিয়ে বেড়ানো যায় না। তাই পাতলা সোয়েটার, হুডি, জ্যাকেট কিংবা হাতাকাটা সোয়েটার সঙ্গে রাখতে পারেন। ফরমাল পোশাকের সঙ্গে বেশ মানিয়ে যায় হাতাকাটা সোয়েটার। তরুণদের অনেকেই টি-শার্টের ওপর একটি ফুলহাতা শার্ট পরে বেরিয়ে পড়েন। বাজারে হাতাকাটা সোয়েটার পাবেন ২০০ থেকে ২৫০ টাকার মধ্যে। হালকা গড়নের সোয়েটার, জ্যাকেট ও হুডি পাবেন ৩০০ থেকে ৬০০ টাকায়।

টুপি: অনেকে শীত তাড়াতে বেছে নেন টুপি। ভোরে বা সন্ধ্যায় বাইরে চলাফেরা করতে সঙ্গে রাখতে পারেন একটি টুপি। নানা ধরনের সুন্দর টুপি আছে বাজারে। ক্যাজুয়াল পোশাকের সঙ্গে চমৎকার মানিয়ে যাবে এসব টুপি। নকশাভেদে দাম পড়বে ২০০ থেকে ৬০০ টাকার মধ্যে।

জুতা: বছরের অন্যান্য সময়জুড়ে তরুণদের পায়ে ছিমছাম স্লিপারের রাজত্ব থাকলেও শীতে বেড়ে যায় স্নিকার বা কেডস জাতীয় জুতার ব্যবহার। প্রায় বাসাবাড়ির মেঝেই এখন টাইলস করা, যা বেশ ঠান্ডা। বেছে নিতে পারেন ‘ফ্লোর টাস’ জুতা, যা মেঝের ঠান্ডা থেকে পা সুরক্ষিত রাখবে। প্রতি জোড়া ফ্লোর টাস জুতা পাবেন ৫০ থেকে ৮০ টাকায়।

মোজা: পায়ের শীত কমাতে সন্ধ্যায় মোজা পরতে পারেন। জুতা বা স্যান্ডেলের সঙ্গে মোজা পরলে পায়ে ওম পাবেন সহজে। হাতমোজা পরে গরম রাখতে পারেন হাতজোড়া। গাড়িতে বা মোটরসাইকেলে চলাফেরায় হাতের উষ্ণতা বাড়াতে পারে হাতমোজা। চামড়া, রেক্সিন বা সুতির হাতমোজা লম্বা ও খাটো দুই ধরনেরই পাবেন। জোড়াপ্রতি হাত ও পায়ের মোজা পাওয়া যাবে ৪০ থেকে ১৫০ টাকায়।

কোথায় পাবেন: ঢাকার নিউমার্কেট, বদরুদ্দোজা সুপার মার্কেট, বঙ্গবাজার, গুলিস্তান, গুলশান ডিসিসি মার্কেট, মহাখালী, ফার্মগেট, মিরপুরসহ অনেক স্থানে মিলবে এমন সব শীত তাড়ানোর অনুষঙ্গ।

 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //