শীত পোশাকের যত্ন

রাজধানীতে শীত না নামলেও ঢাকার বাইরে শীত কিন্তু চলে এসেছে। আর শীত থেকে সুরক্ষা পেতে কম-বেশি সবাই শীতের গরম কাপড় নামিয়ে ফেলেছেন। পোশাকের বাজারও সেজেছে গরম পোশাকের সম্ভার নিয়ে।

শীতের পোশাক হিসেবে কমবেশি উল, কাশ্মীরি, লেদার, আঙ্গুরা বা পশমি কাপড় আমরা ব্যবহার করি। কিন্তু আমরা অনেকেই এসব কাপড়ের যত্ন নেওয়ার নিয়ম জানি না। এখন জেনে নিই কীভাবে যত্ন নিতে হবে শীতের পোশাকের।

লেদার জ্যাকেট: লেদারের জ্যাকেট বারবার ওয়াশ করা যায় না। তাই মাঝে মাঝে অল্প রোদে দিয়ে ব্রাশ করে ঝেড়ে ফেলতে হবে। বছরে ১/২ বার ড্রাই ওয়াশ করানোই ভালো। অবশ্যই লেদারের জ্যাকেট হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখতে হবে। অনেক দিন ব্যবহার না করার ফলে জ্যাকেটের জিপার জ্যাম হতে পারে। জিপারের চেইনে মোম বা নারিকেল তেল দিয়ে ঘষে নিলেই জিপার ইজি হয়ে যাবে। লেদার খুব পাতলা হলে এতে টিস্যু রাখতে ভুলবেন না এবং তুলনামূলক ঠান্ডা জায়গায় রাখুন।

পশমি: আঙ্গুরা বা পশমি কাপড় ধোয়ার জন্য একটু সাবধানতা অবলম্বন করতে হবে। এই কাপড় ওয়াশিং মেশিনে ধোয়া যাবে না এবং শুধু লিকুইড ডিটারজেন্ট দিয়ে ধুতে হবে। মাত্র ৫/১০ মিনিট ভিজিয়ে নিয়ে কচলে ধুয়ে ফেলতে হবে এবং পানি চেপে চেপে ফেলতে হবে। পশমি কাপড় টিস্যু পেপার দিয়ে মুড়িয়ে ভাঁজ করে পলিথিনে করে বা হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখতে হবে।

উল: সাধারণ ডিটারজেন্ট বা লিকুইড ডিটারজেন্ট ভালো করে পানির সঙ্গে মিশিয়ে ২০/৩০ মিনিট ভিজিয়ে রেখে উলের কাপড় হালকা হাতে কেচে ধুয়ে ফেলতে হবে। নিংড়ানো যাবে না। আয়রন করার সময় উলের কাপড় কিংবা শীতের কাপড় উল্টো করে নিয়ে আয়রন করুন। জ্যাকেট কিংবা কোট কোথাও ভাঁজ করে ফেলে রাখবেন না। এটি প্লাস্টিকের হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন। সম্ভব হলে তা কোনো কাগজ কিংবা প্লাস্টিক দিয়ে ঢেকে রাখুন। 

কাশ্মীরি: শালের ক্ষেত্রে সবার আগে মাথায় আসে কাশ্মীরি শালের কথা। কাশ্মীরি শাল কিংবা যে কোনো শাল হাতে বাসায় ধোয়াই ভালো। ধোয়ার ক্ষেত্রে ব্যবহার করতে পারেন বেবি শ্যাম্পু। ধোয়ার পর তোয়ালে দিয়ে চেপে চেপে পানি বের করতে হবে এবং ছায়াযুক্ত স্থানে হ্যাঙ্গারে ঝুলিয়ে শুকাতে হবে। ইস্ত্রি করার সময় একটি তোয়ালে বা সুতির কাপড় বিছিয়ে নিয়ে তার উপর আয়রন করতে হবে। কাশ্মীরি শাল বা সোয়েটার হ্যাঙ্গারে ঝুলিয়ে বা ভাঁজ করে পলিথিন ব্যাগে করে ন্যাপথালিন দিয়ে রাখুন। 

ফ্লানেল: ফ্লানেল কাপড় ডিটারজেন্ট বা লিকুইড ডিটারজেন্ট ভালো করে পানির সঙ্গে মিশিয়ে ২০/৩০ ভিজিয়ে রেখে কেচে ধুয়ে ফেলা যায়। এ কাপড় ওয়াশিং মেশিনে ধোয়ার জন্য জেনারেল মোডে রাখতে হবে। কিন্তু ধোয়ার আগে কিছুক্ষণ ভিনেগার পানিতে ভিজিয়ে রাখতে হবে। কারণ ফ্লানেল কাপড়ের বাড়তি রং থাকলে চলে যাবে।

ভেলভেট: শীতের কাপড়ের মধ্যে কিছু কাপড় আছে না ধুলেই ভালো হয়। তার মধ্যে একটি ভেলভেটের কাপড়। এছাড়া ভেলভেট কাপড় কখনোই আয়রন করা উচিত নয়।

শীতের কাপড়গুলোকে মাঝে মাঝে রোদে দিতে হবে কিন্তু খেয়াল রাখতে হবে যাতে বেশি রোদ না পায়। তাহলে শখের পোশাকটির রং নষ্ট হয়ে যেতে পারে। তাই সকালে ১০-১২ মিনিট রোদে দিলেই যথেষ্ট।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //