যেমন ছিল এ বছরের ফ্যাশন

ক্যালেন্ডারের পাতা থেকে বিদায় নিচ্ছে ২০২২। প্রতিবছরই ফ্যাশনে কিছু বিষয় প্রাধান্য পায়। এ বছরও তার ব্যতিক্রম ছিল না। তাহলে একটু পেছন ফিরে জেনে নেই কেমন ছিল বিদায়ী বছরের ফ্যাশন।

এ বছর করোনার ধাক্কা কাটিয়ে ওঠার প্রবণতা ছিল ফ্যাশনে। যদিও বড় কোনো ফ্যাশন ইভেন্ট দেখা যায়নি। তবে আমাদের প্রিয় তারকাদের অনেকে তাদের প্রিয় পোশাক ও অনুষঙ্গ পরে সবাইকে অবাক করেছেন। আর সেসব পোশাকই মূলত চলতি বছরের ফ্যাশন ট্রেন্ড হয়ে ওঠে। দক্ষিণ এশিয়ার ফ্যাশন ইন্ডাস্ট্রিতে নেকলেস, ফ্লোরাল প্রিন্ট, সিলুয়েট থেকে শুরু করে মনোক্রোম বা একরঙা পোশাকের আধিপত্য ছিল।

কাফতানের বাজিমাত: অটোমান সাম্রাজ্যের ওয়ারড্রোবে শোভা পেত কাফতান। কিন্তু আধুনিক সময়ের বিলাসবহুল পোশাক হিসেবে ফ্যাশনে ফিরে এসেছে এটি। ফ্রি-ফ্লোয়িং, আরামদায়ক এই পোশাক সময়ের সঙ্গে সঙ্গে নানাভাবে বিকশিত হয়েছে। সুদৃশ্য হিল ও অন্যান্য স্টাইলমেন্টের সঙ্গে কাফতান যে কাউকে আকর্ষণীয় করে তুলতে যথেষ্ট। সিল্ক বা অন্য ফ্যাব্রিক দিয়ে তৈরি কাফতান যে কোনো অনুষ্ঠানেও হয়ে ওঠে অনবদ্য।

ফ্লোরাল ওয়ান-প্রিন্ট স্যুট: একটি নকশার এই প্রিন্ট স্যুট মূলত ভারী প্রিন্ট স্যুটের বিবর্তিত রূপ। নির্দিষ্ট একটি প্রিন্টের এই স্যুট বছরজুড়ে দেশীয় ও আন্তর্জাতিক ব্র্যান্ডগুলোর আউটলেটে জায়গা করে নিয়েছে। আর এগুলো তরুণদের পছন্দের তালিকার শীর্ষে ছিল।

ঘারারা: দক্ষিণ এশিয়ার ফ্যাশনে ২০২২ সালের জনপ্রিয় পোশাকের তালিকায় ছিল ঘারারা। এই পোশাকটি মূলত ভারতের লক্ষ্নৌ থেকে এসেছে। এ বছর দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের তরুণীদের মন জয় করেছে ঘারারা। বিয়ের অনুষ্ঠানে এর প্রাধান্য ছিল চোখে পড়ার মতো। সুতি, সিল্ক থেকে বেনারসি- যে কোনো ফ্যাব্রিকে ঘারারা তৈরি করা যায়। 

দোপাট্টা: সাধারণ সালোয়ার-কামিজের সঙ্গে একটি দোপাট্টা দিয়ে নিজের ব্যক্তিত্বকে চমৎকারভাবে ফুটিয়ে তোলা যায়। এ বছরের ফ্যাশনে এই পোশাকটিরও আধিক্য দেখা গেছে। বলিউডের অনেক সেলিব্রিটি বছরের বিভিন্ন সময় জাঁকজমক দোপাট্টা পরে ভক্তদের সামনে হাজির হয়ে নজর কেড়েছেন। মূলত প্রিয় তারকাদের দেখেই এটি ফ্যাশনে জায়গা করে নিয়েছে।

রঙ: এ বছরের ফ্যাশনে উজ্জ্বল রঙ একটু বেশিই গুরুত্ব পেয়েছে। বছরজুড়ে জেস্টি লাইন গ্রিন, উজ্জ্বল কমলা, সরিষা হলুদ, বাবলগাম গোলাপি, প্রশান্ত মহাসাগরীয় নীল, ম্যাজেন্টা ও লাল এই মৌসুমের ফ্যাশনে আধিপত্য বিস্তার করেছে।

অনুষঙ্গে আফগান ছোঁয়া: এ বছর নেকলেস, আংটি, কানের দুলসহ অন্যান্য অনুষঙ্গে চমৎকার সব আফগান নকশা প্রাধান্য পেয়েছে। আকর্ষণীয় নকশার এসব গয়না উৎসব বা অনুষ্ঠানে যে কোনো পোশাকের সঙ্গে অনায়াসে মানিয়ে যায়। তাই বছরজুড়ে এসব গয়না ছিল নারীদের পছন্দের শীর্ষে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //