পোশাকে একুশ

ফেব্রুয়ারি ভাষার মাস। এ মাসের ২১ তারিখে পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ফেব্রুয়ারিতে মাতৃভাষার জন্য লড়াই করে রাজপথে রক্ত ঝরিয়েছিলেন বাংলার দামাল ছেলেরা। তাই একুশের চেতনার সঙ্গে আমাদের সংস্কৃতির রয়েছে নিবিড় সম্পর্ক। ভাষা দিবসে নিজেদের সাজাতে চাই মাতৃভূমির রঙে-রূপে।

এ কারণে একুশে ফেব্রুয়ারির দিনে পোশাকেও থাকে সেই চেতনার ছোঁয়া। একুশের দিনে আমাদের বসনেও ফুটে ওঠে এসব বিষয়। একুশে ফেব্রুয়ারি উপলক্ষে বিভিন্ন পোশাকের দোকান ও বুটিকগুলো একুশকে প্রতিপাদ্য করে এনেছে নতুন নতুন ডিজাইনের সব পোশাক। 

রং ও কাপড়: পোশাকে একুশের চেতনাকে ফুটিয়ে তুলতে সাদা-কালো রঙের ব্যবহার দেখা যেত আগে। তবে এখনকার ডিজাইনাররা এই দুটি রঙের বাইরেও কাজ করছেন। এখন একুশের পোশাকে সাদা, কালো, লাল, সবুজ, হলুদ, নীল সব রংকেই প্রাধান্য দেওয়া হচ্ছে। এসব পোশাক তৈরিতে সুতি কাপড়ের প্রাধান্য থাকলেও তাঁত, মসলিন, সিল্ক কাপড়ও ব্যবহার করা হচ্ছে। 

ডিজাইন ও ধরন: এ বছর ফ্যাশন হাউসগুলো একুশের পোশাকের নকশায় বর্ণমালা, ভাষা ও ভাষাশহীদদের পাশাপাশি দেশজ চেতনা ও ঐতিহ্যের বিষয়টি ফুটিয়ে তুলেছে। পোশাকের মধ্যে নকশিকাঁথা ফোঁড়, ব্লক, স্প্রে-ব্লক, অ্যাপলিক, ক্যাটওয়াক, স্ক্রিন, হ্যান্ডপেইন্ট, এমব্রয়ডারির কাজ করা হয়েছে। পোশাক হিসেবে পাওয়া যাচ্ছে ছেলেদের নানা রঙের টি-শার্ট, ফতুয়া, পাঞ্জাবি, চাদর এবং মেয়েদের ফতুয়া, টপস, সালোয়ার-কামিজ ও শাড়ি। শিশুদের জন্যও রয়েছে নানা আয়োজন।

এসব পোশাকের নানা রঙে ফুটিয়ে তোলা হয়েছে বাংলা ভাষা ও আন্দোলনের ইতিহাস। পোশাকে ব্যবহার করা হয়েছে বাংলা বর্ণমালা, একুশের গান, কবিতা, স্লোগান ও একুশের কবিতা। যেখানে ফুটে উঠেছে বাঙালির ইতিহাস ও ঐতিহ্যের নানা গৌরবগাথা। এ ছাড়া শহীদ মিনার, মানচিত্র, পতাকাসহ একুশের বিভিন্ন স্মৃতিকেও ব্যবহার করা হয়েছে এবারের পোশাকে। 

ফ্যাশন হাউসের আয়োজন: আন্তর্জাতিক মাতৃভাষাকে সবাই নিজের মতো উদযাপন করে থাকেন। শিশু-কিশোর ও তরুণদের সঙ্গে এ তালিকায় যুক্ত হন বয়স্করাও। সব বয়সীর কথা চিন্তা করেই দেশের ফ্যাশন হাউসগুলো সাজিয়েছে তাদের পোশাকের পসরা।

ভাষা দিবস উপলক্ষে মেয়েদের ফতুয়া, শাড়ি, সালোয়ার-কামিজ, ছেলেদের ফতুয়া, পাঞ্জাবির পসরা সাজিয়েছে কে-ক্র্যাফট। পোশাকে অক্ষরচিত্র বা ছাপচিত্র দিয়ে বৈচিত্র্যময় ডিজাইন করেছে অঞ্জন’স। লাল-সাদা-কালো সুতির সালোয়ার-কামিজ, ফতুয়া, শাড়ি, পাঞ্জাবিসহ শিশু-কিশোরদের জন্য পোশাক এনেছে প্রতিষ্ঠানটি।

কালো রঙের শাড়ি, থ্রিপিস, ফতুয়া, পাঞ্জাবি ও বিশেষ ডিজাইনের টি-শার্ট ছাড়াও স্কার্ট-টপস, ওড়না, ব্লাউস পিস, শাল, মগ ইত্যাদিতে তুলে ধরা হয়েছে একুশকে। পোশাকে শহীদ মিনার, বর্ণমালা, ধারাপাত সংখ্যা, একুশের গান ও কবিতা তুলে ধরা হয়েছে। কালো রঙের পাশাপাশি সবুজ ও লাল রং ব্যবহার করা হয়েছে। 

লাল, কালো, সাদা রঙের সঙ্গে আড়ংয়ের পোশাকে আরও আছে ধূসর, সবুজ, নীল, কমলা ইত্যাদি রঙের ব্যবহার। শাড়ি, সালোয়ার-কামিজ, শিশুদের পোশাক, ছেলেদের ফতুয়া ও পাঞ্জাবি পাওয়া যাচ্ছে এখানে। এ ছাড়া শাহবাগে আজিজ সুপার মার্কেটের বুটিকগুলোতে একুশকে ঘিরে নানা ধরনের পোশাক ডিজাইন করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //