শরীরচর্চা হতে পারে বাড়িতেই

অনেকেই আছেন জিমে যেতে চান না। তারা সহজেই বাড়িতে একটি জিম তৈরি করে নিতে পারেন। তার জন্য বেশি খরচ হবে না। একটি হোম জিম থাকলে আপনি জিমে যাতায়াতের সময় ও জিমের সদস্য ফি বাঁচাতে পারবেন এবং জিমের গাদাগাদি পরিবেশে কোনো একটা সরঞ্জাম ব্যবহারের অপেক্ষায় বসে থাকতে হবে না। এর জন্য আপনাকে যা করতে হবে, তা জেনে নেই।

স্থান নির্বাচন করুন : প্রথমেই বাড়ির কোন জায়গাটি জিম হিসেবে ব্যবহার করতে চান, ঠিক করতে হবে। বাড়ির বেজমেন্ট, গ্যারেজ অথবা কোনো একটি অতিরিক্ত কক্ষকে হোম জিম হিসেবে ব্যবহার করতে পারেন। কক্ষটি খোলামেলা এবং আরামদায়ক হতে হবে। বেডরুমকে পারতপক্ষে ব্যায়ামকক্ষ হিসেবে ব্যবহার করবেন না। 

লক্ষ্য স্থির করতে হবে : আপনার লক্ষ্য স্থির করতে হবে। আপনি কি ওজন কমানোর জন্য ব্যায়াম করছেন? শারীরিক গঠন ঠিক রাখা নাকি পেশিবহুল শরীর গঠনের ইচ্ছা পোষণ করেন? এসব প্রশ্নের উত্তরই বাড়িতে জিমের সরঞ্জামাদি মানানসইভাবে স্থাপন করতে সাহায্য করবে।

ব্যায়ামকক্ষের জন্য অর্থ পরিকল্পনা : যে কোনো ব্যায়ামকক্ষের জন্য ট্রেডমিল এবং ইলেক্ট্রিক্যাল যন্ত্রপাতি চমৎকার অনুষঙ্গ হতে পারে। সেগুলো যে খুব বেশি দামি হতে হবে এমন নয়। অনেকেই ব্যায়াম চালিয়ে যাওয়ার জন্য কঠিন প্রতিজ্ঞা করে বটে; কিন্তু সেই প্রতিজ্ঞা মেনে চলতে পারেন না। বাস্তাবিকপক্ষেই, একসময় তারা ঘরের জায়গা উদ্ধারের জন্য সরঞ্জামটি বিক্রয় করে দেয়। বিক্রেতা যদি সরঞ্জামটি সামান্যই ব্যবহার করে থাকেন, তবে তো হয়েই গেল। আপনি ব্যাপক দরকষাকষিতে একরকম নতুন জিনিসই পেয়ে যাবেন। একটু খোঁজ-খবর রাখলেই এরকম পণ্য পেয়ে যাবেন। 

আপনার বাজেট এবং ব্যায়ামের কাঙ্ক্ষিত ধরনের ওপর নির্ভর করে আপনি একটি বা দুটি সরঞ্জাম, কিছু ওয়েট এবং আনুষঙ্গিক জিনিসপত্র দিয়ে আপনার ব্যায়ামকক্ষ গড়ে তোলা শুরু করতে পারেন। আপনার হোম জিমে ব্যায়াম আরম্ভ করার আগে সবকিছুই যে একবারে কিনে ফেলতে হবে অথবা বাজেটের সমস্ত টাকাটাই একবারে খরচ করতে হবে এমন নয়। আপনি একটি ট্রেডমিল দিয়ে শুরু করতে পারেন তারপরে ব্যায়ামের অগ্রগতির সঙ্গে সঙ্গে আরও বেশি সরঞ্জাম কিনতে থাকবেন। 

শুরু করার সময় : কর্মপরিকল্পনা ছকে নিয়ে সরঞ্জামাদি ক্রয় করার পর এবং ব্যায়ামকক্ষটিকে আকর্ষণীয় ও হৃদয়গ্রাহী করে সাজানোর পরই আপনি ব্যায়াম শুরু করতে পারেন। আপনার নিয়মিত ব্যায়ামের জন্য কিছু পোষাক ও আরামদায়ক জুতা কিনতে ভুলবেন না। মনোযোগের ঘাটতি সর্বনিম্ন পর্যায়ে কমিয়ে আনতে ব্যায়ামের সময়টুকু পারিবারিক সংশ্লিষ্টতা থেকে দূরে একান্ত নিজস্বভাবে কাটান। এই সময়টুকু কেবল আপনার নিজের ওপরে মনোযোগ নিবদ্ধ করার জন্যই বরাদ্দ রাখুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //