কনুইয়ের কালো দাগ দূর করবেন যেভাবে

সুন্দর কোমল ত্বকে কালচে দাগ চায় না কেউই। এই যেমন হাঁটু বা কনুইয়ের ত্বকে কালচে দাগ। কনুইতে চাপ দিয়ে বসার কারণেই মূলত কালো দাগ পড়ে। তাছাড়া মৃত কোষের স্তর জমে জমে স্থানটি কালচে হয়ে যায়। বেশিক্ষণ রোদে থাকলেও হাইপার পিগমেন্টেশনের ফলেও এমনটি ঘটতে পারে।

এ সমস্যার সমাধানে অনেকেই বিভিন্ন প্রসাধনী ব্যবহার করলেও দাগ সহজে যেতে চায় না। তাই ভরসা রাখতে পারেন ঘরোয়া উপায়ে।

চলুন তবে জেনে নেওয়া যাক-

  • লেবু প্রাকৃতিক ব্লিচিংয়ের কাজ করে। হাঁটু ও কনুইয়ের যেসব জায়গা কালো রয়েছে, সেখানে লেবুর রস লাগিয়ে ম্যাসাজ করুন প্রতিদিন। তারপর গরম পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহখানেক এটি করলে উপকার পাবেন। 
  • দই স্কিনের জন্য খুব ভালো ময়শ্চারাইজার। টকদইয়ের সঙ্গে এক চা চামচ ভিনেগার ও সামান্য বেসন নিয়ে মিশ্রণ বানান। সেটি হাঁটু, কনুইয়ে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। তার পর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • বেকিং সোডাও কালো ছোপ ছোপ দাগ দূর করতে খুব উপকারী। দুধের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে গাঢ় মিশ্রণ তৈরি করুন। কনুই, হাঁটুতে পাঁচ মিনিট লাগিয়ে রেখে দিন। প্রতি সপ্তাহে একবার করে টানা দুই মাস ব্যবহার করলে উপকার পাবেন। 
  • স্কিনের দাগ দূর করতে অ্যালোভেরা ওষুধ হিসেবে কাজ করে। অ্যালোভেরার একটা পাতা নিয়ে পাল্প বের করে নিন। যেখানে কালো দাগ রয়েছে পাল্প লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ঠান্ডাপানি দিয়ে ধুয়ে নিন।
  • রুক্ষ্ম চামড়াকে মোলায়েম করতে নারিকেল তেলের জুড়ি নেই। নারিকেল তেল নিয়ে ভালো করে কনুই ও হাঁটুতে ম্যাসাজ করুন। তারপর গরম পানি দিয়ে ধুয়ে নিন। সাবান লাগাবেন না ভুলেও। নারিকেল তেলের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিতে পারেন।
  • এক টেবিল চামচ অলিভ অয়েল ও সামান্য চিনি নিয়ে স্ক্র্যাব তৈরি করুন। এটি ডেথ সেলগুলো সরিয়ে স্কিনকে সুন্দর করে তোলে। অলিভ অয়েল স্কিনকে হাইড্রেট রাখতে ও মোলায়েম করতেও সাহায্য করে।
  • কালো ছোপ দূর করতে হলুদের বিকল্প নেই। সব রকম স্কিনের জন্যই হলুদ উপকারী একটু পানি দিয়ে হলুদের পেস্ট বানিয়ে কনুই, হাঁটুতে লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে নিলেই কাজ হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //