আলো জ্বালিয়ে ঘুমালে যেসব ক্ষতি

ঘুম মানুষের অনেক প্রয়োজনীয় একটি জৈবিক চাহিদা। ঘুমাতে ভাল লাগে না এই কথাটি আজ পর্যন্ত কারও মুখেই শোনা যায়নি। বরং ঘুম না হওয়ার অভিযোগই শোনা যায় অনেকের মুখে। আবার এমন অনেকে আছেন যারা রাতের বেলা ঘুমের সময় ঘরের বাতি জ্বালিয়ে রাখেন। যদি কারো এমন অভ্যাস থাকে তবে সতর্ক হতে হবে। কারণ রাতে আলো জ্বালিয়ে ঘুমালে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে।

রাতে আলো জ্বালিয়ে ঘুমানোর বিষয়ে আমেরিকার ইলিনোইসেক নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের ফিনবার্গ বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিনের বিজ্ঞানীরা জানিয়েছেন কিছু বিস্ময়কর তথ্য। গবেষণায় দাবি করা হয়েছে, আলো জ্বেলে ঘুমালে বাড়তে পারে ডায়াবেটিস ও হার্টের সমস্যার ঝুঁকি। সেইসঙ্গে বাড়তে পারে হৃদস্পন্দনের মাত্রা।

রাতে আলো জ্বেলে ঘুমালে শরীরের ইনস্যুলিনের মাত্রা বেড়ে যায়। যে কারণে শরীরে হতে থাকে মারাত্মক ক্ষতি। গবেষণায় ২০ জন মানুষের ওপরে পরীক্ষা করা হয়। যেখানে ১০ জন ১০০ মধ্যম মানের আলোতে ছিলেন। বাকি ১০ জন স্বল্প আলোতে রাতে ঘুমিয়েছেন। এর কিছুদিন পর দুই দলের মানুষের ওপর পরীক্ষা করা হয়। তাতে দেখা গেছে বিশাল পার্থক্য। 

গবেষণায় দেখা যায়, যারা স্বল্প আলোতে ঘুমিয়েছিলেন তাদের থেকে যারা মধ্যম তীব্রতা সম্পন্ন আলো জ্বেলে ঘুমিয়ে ছিলেন তাদের হৃদস্পন্দন অনেকটাই বেড়ে গেছে। আমরা ঘুমিয়ে গেলেও আমাদের শরীরের স্বয়ংক্রিয় নার্ভ পদ্ধতি কাজ করতে থাকে। যা কি না সামান্য আলো পেলেই তীব্রতর হয়ে ওঠে।

যারা রাতেও বাতি জ্বালিয়ে ঘুমান তাদের শরীরে ইনসুলিনের মাত্রা প্রায় ১৫ শতাংশ বেড়ে যায়। আর যারা অল্প আলোতে ঘুমান তাদের শরীরে ইনসুলিনের মাত্রা বেড়ে যেতে পারে প্রায় ৪ শতাংশ পর্যন্ত। নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের ফিনবার্গ বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিনের চিকিৎসক ড. ফাইলিস জি জানিয়েছেন, বাতি জ্বালিয়ে ঘুমাতে গেলে আমরা সবকিছুই দেখতে পাই। যা শরীরের জন্য হতে পারে অনেকটা ক্ষতির কারণ। তাই অন্ধকার ঘরে বা হালকা হলুদ আলোতে ঘুমানোর অভ্যাস করা সবচেয়ে ভালো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //