কোন ধরনের ব্যায়াম করলে উপকার মিলবে

সুস্থ থাকতে দুটি বিষয় মেনে চলতে হবে। একটি হলো, সঠিক খাবার খাওয়া; আরেকটি হলো নিয়মিত ব্যায়াম করা। স্বাস্থ্যকর খাবারের বিষয়টি নিশ্চিত করা গেলেও, অনেকেই এই ব্যায়াম নিয়ে সন্দিহান থাকেন। যারা অতটা স্বাস্থ্যসচেতন ছিলেন না, তারা আবার একটু বেশি দ্বিধান্বিত থাকেন। ঠিক কোন ধরনের ব্যায়াম করলে উপকার মিলবে, কোনটি বেশি সহজ- এসব ভাবনা এসে জুড়ে বসে। কিন্তু ব্যায়ামের জন্য সবার আগে শরীরকে প্রস্তুত করতে হবে। শরীর প্রস্তুত না করেই যদি ব্যায়াম শুরু করে দেন, তাহলে লাভের চেয়ে ক্ষতিই বেশি হবে।

তাই এমন ব্যায়াম করার পরিকল্পনা নিতে হবে, যাতে আপনি নিরাপদ থাকতে পারেন। নতুন রুটিনের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য শরীরকে সময় দিতে হবে। জেনে নেই কোন ব্যায়ামগুলো নিজের জন্য সবচেয়ে নিরাপদ ও উপকারী-

হাঁটা

হাঁটার উপকারিতা সম্পর্কে নিশ্চয় আপনি জানেন। প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট হাঁটা দরকার। এর পাশাপাশি আলাদা কিছু সময় নিয়ে হাঁটতে পারলে অসুবিধা নেই। ব্যায়ামের শুরুটা হাঁটা দিয়েই শুরু করুন। হাঁটার পাশাপাশি কিছু ফ্রি হ্যান্ড এক্সারসাইজ যোগ করুন ধীরে ধীরে। প্রতিদিন হাঁটার গতিবেগও বাড়ান আস্তে আস্তে।

সাঁতার শেখা

সাঁতার শেখার সুযোগ হয় না অনেকের। অনেকের আবার জানা থাকলেও সাঁতার কাটার মতো জায়গার অভাব। তবে সাঁতার শেখা যায় যে কোনো বয়সেই। আর এটি আপনার শরীরের জন্য ভীষণ উপকারী। নিয়মিত সাঁতার কাটতে পারলে ফুসফুস শক্তিশালী হয়ে উঠবে।

যোগ ব্যায়াম

চরম অস্থিরতায়ও মাথা ঠান্ডা রেখে কাজ করার উপায় খুঁজছেন? নিয়মিত যোগ ব্যায়াম করুন। এটি আমাদের শরীর ও মনের জন্য কতটা উপকারী, তা নিয়ে নতুন করে বলার কিছু নেই। বর্তমানে স্বাস্থ্যসচেতন মানুষমাত্রই যোগ ব্যায়ামে ঝুঁকছেন। আপনিও শুরু করতে পারেন এই ব্যায়ামটি।

খেলাধুলা

খেলার প্রতি ঝোঁক আছে? ব্যাডমিন্টন খেলতে ভালোবাসেন? তাহলে এর জন্য একজন সঙ্গী জুটিয়ে নিন, যিনি আপনার সঙ্গে নিয়মিত ব্যাডমিন্টন খেলবেন। তাতে আপনাদের দুজনেরই সমান উপকার হবে। কারণ ব্যাডমিন্টন যে অন্যতম উপকারী ব্যায়াম! সাইক্লিংও করতে পারেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //