নিয়মিত শরীরচর্চায় সুস্থ থাকা যায়

যান্ত্রিক জীবনে নিজেকে সুস্থ রাখতে নিয়মিত শরীরচর্চা করা খুব প্রয়োজন। শরীরের সাথে মনের উপরো এর প্রভাব পড়ে। শরীরচর্চার যে পদ্ধতিই অবলম্বন করুন না কেন, তার মাধ্যমে মনের সাথে যোগাযোগ ঘটাতে না পারলে তার কোনো অর্থ থাকে না। শরীরচর্চা নিয়ে নানা জনের নানা মত। কেউ বলেন প্রতিদিন যোগাসন অভ্যাস করা ভালো। কেউ বলেন, প্রতিদিন না হলেও সপ্তাহে তিন দিন যোগাভ্যাস করা আবশ্যক। 

প্রশিক্ষকদের মতে, প্রতিটি যোগাসন অভ্যাস করতে পারলে তার চেয়ে ভালো কিছু হতে পারে না। তবে সময়ের অভাবে তা করা সম্ভব না। তবে কিছু যোগাসন আছে যে গুলো অনুসরণ করলেও শরীর সুস্থ থাকে, এর জন্য আলাদা সময় বের করতে হয় না।

১. সূর্য প্রণাম
অনেকেই হয়তো জানেন না, দেহের ১২টি ভঙ্গি পর্যায়ক্রমে যুক্ত করে এই আসন সম্পূর্ণ হয়। তবে এই আসন করার সময়ে সতর্ক থাকতে হবে, কারণ একটি ভঙ্গি বাদ গেলে বা ভুল করলে সূর্য প্রণামের কোনো ফলই মিলবে না। পর পর ১২টি ভঙ্গির এই আসন এই পুরো পর্বটি ১০ বার করে করতে পারলেই যথেষ্ট।

২. চক্রাসন
ব্যায়ামের মধ্যে সবচেয়ে কঠিন ব্যায়াম হলো চক্রাসন। যোগাভ্যাসের একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছেন যারা তাদের জন্য একটু সমস্যার হতে পারে। তবে অন্যান্য ব্যায়াম করতে করতে দেহের নমনীয়তা এসে গেলে চক্রাসন করা সহজ হবে।

৩. ধনুরাসন
দেহের ভঙ্গি ধনুকের মতো বেঁকিয়ে ফেলাও খুব সহজ নয়। চক্রাসনের মতোই এই ব্যায়াম করতে গেলে দেহের নমনীয়তা থাকা প্রয়োজন। সূর্য প্রণাম অভ্যাস করতে শুরু করলে কয়েক সপ্তাহ পর ধনুরাসন করতে পারবেন।

তবে প্রতিদিন অভ্যাস করতে গেলে প্রথমে দেহের ভঙ্গি ঠিক হচ্ছে কিনা, সে দিকে লক্ষ্য রাখতে হবে। দেহের অবস্থান ঠিক হতে শুরু করলে শ্বাস-প্রশ্বাসের সাথে দেহের ভঙ্গিকে একই ছন্দে মেলাতে চেষ্টা করুন। কিছু দিন পর বুঝতে পারবেন দেহ এবং মন একই সরলরেখায় মিলিত হতে পারবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //