ইফতারে ঔষধি শরবত

প্রাচীনকাল থেকেই এদেশের নানা উৎসব আয়োজনে ব্যবহৃত হয়ে আসছে বিভিন্ন ধরনের লতা পাতা ও ঔষধি গাছ। আজ আমরা তেমনই বহুল প্রচলিত কয়েকটি ঔষধির গাছের পাতা থেকে শরবতের কথা বলবো, যা এবারের ইফতারে আপনাকে এবং আপনার পরিবারকে দিতে পারে বিশেষ সুরক্ষা।

পুদিনা পাতার শরবত


উপকরণ: পুদিনা পাতা ১চা চামচ, মিঠাই চিনি ২চা চামচ, বিট লবণ ১ চা চামচের ৪ ভাগের ১ ভাগ, লেবুর রস ১চা চামচের ২ ভাগের ১ ভাগ, পানি ১ গ্লাস ।

প্রস্তুত প্রণালি: ব্লেন্ডারে সব উপকরণ মিশিয়ে নিন। এবার ভালো করে ব্লেন্ড করে নিন। চিনির বদলে মধু দিয়েও খেতে পারেন এই দারুণ স্বাস্থ্যকর পুদিনা পাতার শরবত। 

উপকারিতা: শরীরকে ঠান্ডা রাখে, ক্ষতিকর ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করার শক্তি দেবে, পেটফাঁপা ও বদ হজমের মহৌষধ হিসেবে কাজ করে এই শরবত।

হলদি শরবত


উপকরণ: কাঁচাহলুদ পেস্ট/বিশুদ্ধ হলুদ গুঁড়া ১চা চামচ, মিঠাই চিনি এক কাপ, বিট লবণ ১চা চামচের ৪ ভাগের ১ ভাগ, লেবুর রস ১ টেবিল চামচ, মধু ২ চা চামচ, পানি ৪ গ্লাস।

প্রস্তুত প্রণালি: ব্লেন্ডারে সব উপকরণ মিশিয়ে নিন। এবার ভালো করে ব্লেন্ড করে নিন। ভালো করে একটি জগে ছেঁকে নিন। মাটি বা কাঁচের গ্লাসে সুন্দর করে পরিবেশন করুন দারুণ উপকারি ‘হলদি শরবত’।

উপকারিতা: শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। রক্ত পরিষ্কারক ও বিশুদ্ধকরণের কাজ করে। শরীরের ভেতরের ক্ষত সারায়।

‘এলোভেরা’ বা ‘ঘৃতকুমারী’র শরবত


উপকরণ: এলোভেরা ১ টেবিলচামচ, চিনি বা মধু ২চা চামচ, পানি ১ গ্লাস।

প্রস্তুত প্রণালি: এলোভেরার শাসগুলো একটি চামচ দিয়ে কুড়ে নিন। এবার একটি ব্লেন্ডারে নিয়ে পানি ও অন্যান্য উপকরণ মিশিয়ে নিন। গ্লাসে ঢেলে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

উপকারিতা: কোষ্ঠকাঠিন্য দূর হয়, বদ হজম, অ্যাসিডিটি সমস্যাসহ পেটের অনেক সমস্যা দূর হয়। রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটায়। সর্দি কাশি থেকে ছোট-বড় কোনো রোগই কাছে ঘেষতে পারে না। সেই সঙ্গে যে কোনো সংক্রমণে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমে যায়। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //