ব্যায়ামের পর যা খাবেন

রোজ সকালে দৌড়ানো, ব্যায়াম করা স্বাস্থ্যের জন্য ভালো। এতে রোগ প্রতিরোধক্ষমতা বাড়ে। শরীর সুস্থ থাকে। তবে এতে শরীরের গ্লুকোজ তাৎক্ষণিকভাবে কমে যাবে। তাই তা পূরণের জন্য দৌড়ানোর পর কিছু পুষ্টিসমৃদ্ধ খাবার খাওয়া উচিত। 

চকোলেট দুধ

উপকরণ

১. এক কাপ দুধ।

২. এক টেবিল চামচ কোকোয়া।

৩. ১/২ টেবিল চামচ চকোলেট পাউডার।

৪. এক টেবিল চামচ আলমন্ড পাউডার।

৫. ১/৪ চা চামচ দারুচিনি পাউডার।

প্রণালি

প্রথমে একটি সসপ্যানে দুধ গরম করুন। তারপর এতে কোকোয়া পাউডার মেশান এবং নাড়ুন ভালোভাবে। এর মাঝে চকোলেট পাউডার মিশিয়ে আবারো নাড়ুন। তারপর সসপ্যান থেকে কোকোয়া ও চকোলেট পাউডার মেশানো দুধ ঢেলে একটি গ্লাসে নিন। এর সাথে আলমন্ড পাউডার এবং দারুচিনি পাউডার যোগ করুন। 

ভালোভাবে মিশিয়ে নিয়ে পান করুন। এটি খেতে আপনার ভালো লাগবে। পাশাপাশি এটি আপনার স্বাস্থ্যের উপকার করবে। তবে এক কাপ কিংবা ২০০ এমএল এর বেশি খাবেন না।

সতেজ ফল ও নিম্নক্যালরিযুক্ত দই

দই ও ফল স্বাস্থ্যের জন্য উপকারি। ব্যায়ামের পর ক্লান্ত দেহে শক্তি ফিরে পেতে ফল ও দইয়ের মিশ্রণে খাবার তৈরি করতে পারেন। এটি দেহে পুষ্টি যোগাবে। 

উপকরণ

১. কিছু ব্লুবেরি।

২. রাস্পবেরি।

৩. ১/২ কাপ নিমনক্যালরিযুক্ত দই।

৪. এক টেবিল চামচ মধু।

প্রণালি 

হাতের কাছে ফল ও দই থাকলে এটি তৈরি করতে এক থেকে দুই মিনিট লাগবে। প্রথমে সবগুলো ফল একসাথে করে দইয়ের সাথে মিশিয়ে নিন। তারপর ঐ মিশ্রণের সাথে মধু মিশিয়ে নিন। ব্যাস, প্রস্তুত হয়ে গেল খুব সহজে। তারপর খেয়ে নিন। ১/২ কাপ দই এবং এক মুঠো ফলের বেশি খাবেন না।

সিদ্ধ ডিম, ডালিম ও অ্যাভোকাডো

সিদ্ধ ডিম, ডালিম, অ্যাভোকাডো প্রতিটি খাবার স্বাস্থ্যের জন্য খুব ভালো। এই খাবারগুলো খেলে আপনার দেহের ক্ষয়পুরণ হবে, স্ট্যামিনা বাড়বে এবং পেশির শক্তি বৃদ্ধি পাবে। 

উপকরণ 

১. ১/২ কাপ ডালিম।

২. ১/২ অ্যাভোকাডো।

৩. একটি ডিম।

৪. স্বাদ অনুযায়ী লবণ এবং মরিচ।

প্রণালি 

প্রথমে ডিম সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। তারপর অ্যাভোকাডো স্লাইস করে কাটুন। একটি পাত্রে ডালিমসহ সবগুলো উপাদান রাখুন। তারপর দৌড়ানো শেষে খেয়ে নিন। এই খাবারগুলো আপনার স্বাস্থ্য ঠিক রাখবে এবং আপনাকে স্মার্ট রাখবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //