খাঁটি গুড় চিনতে

শীতকাল আর খেজুরের গুড়ের সাথে বাঙালির ওতপ্রোতভাবে জড়িত বহু আগে থেকেই। মীতকাল মানেই পিঠপপুলি। আর পিঠাপুলি মানেই গুড়। শীত পড়ার সাথে সাথেই তাই গুড় কেনার তাগিদ শুরু হয় উৎসবমুখর বাঙালিদের মধ্যে। 

কিন্তু এই উৎসব আনন্দ ম্লান করে দেয় ভেজাল মিশ্রিত গুড়।

বাজারের কিছু অসাধু ব্যবসায়ীরা অতিরিক্ত লাভের আশায় ভেজাল গুড় বানিয়ে থাকেন। কেননা, চাহিদা অনুযায়ী বাজারে খেজুর গুড় পাওয়া খুবই মুশকিল। আর এই সুযোগটাই কাজে লাগায় অসাধু ব্যবসায়ীরা। ভেজাল গুড় মানবদেহের জন্য ক্ষতিকর। পাঠকদের জন্য খাঁটি গুড় চেনার উপায়গুলো তুলে ধরা হলো নিচে-

গুড় কেনার সময় একটু ভেঙে নিয়ে খেয়ে দেখুন। এসময় জিভে যদি নোনতা স্বাদ পাওয়া যায় তাহলে বুঝতে হবে গুড় খাঁটি নয়। এছাড়াও অনেক সময় দীর্ঘক্ষণ জ্বাল করার জন্য এমনটা হয়ে থাকে। স্বাদের দিকে ভালো হয় না এই গুড়। তাই এই গুড় কখনোই কিনবেন না। এছাড়াও গুড়ের ধারটা দুই আঙুল দিয়ে চেপে ধরবেন। এসময় নরম লাগলে সহজেই বুঝতে পারবেন এটি ভালো মানের গুড়। তবে ধার কঠিন হলে গুড় না কেনাই হবে বুদ্ধিমানের কাজ।

গুড় দেখতে স্ফটিকের মতো তকতকে হলে বুঝবেন খেজুরের রস দিয়েই তৈরি করা হয়েছিল কিন্তু খুব একটা মিষ্টি ছিল না। এ জন্য গুড়কে মিষ্টি করার জন্য এতে প্রচুর পরিমাণ কৃত্রিম চিনি মেশানো হয়েছে। অনেক সময় তো গুড় খাওয়ার সময় চিনির স্বাদও পাওয়া যায়।

সাধারণত গুড় দেখতে গাঢ় বাদামি রঙের হয়ে থাকে। হলদেটে বা অন্য রঙের হলে এটা স্পষ্ট যে গুড়ে অতিরিক্ত রাসায়নিক মেশানো হয়েছে।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh