ফুলকপির উপকারিতা

শীতকালে বাজারে সবুজ সবজির সমারোহ। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ফুলকপি। এটিতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইটোকেমিকেলসহ বিভিন্ন পুষ্টিকর উপাদান থাকায় স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। 

ফুলকপির রয়েছে অনেক গুণ। এগুলো হলো-

ক্যান্সার প্রতিরোধে সহায়ক

ফুলকপিতে এমন কিছু উপাদান আছে, যা ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। ফুলকপিতে থাকা সালফোরাফেন উপাদান ক্যান্সারের স্টেম সেল ধ্বংস করতে সাহায্য করে। সেইসাথে বিভিন্ন ধরনের টিউমারের বৃদ্ধি প্রতিহত করে।

হৃদযন্ত্র ভালো রাখবে

হৃৎপিণ্ড ভালো রাখতে এটি বেশ সহায়ক। এর সালফোরাফেন উপাদান রক্তচাপ কমায় ও কিডনি ভালো রাখে। তাছাড়া ধমনির ভিতরে প্রদাহ রোধ করতেও সাহায্য করে ফুলকপি।

ভিটামিন ও খনিজ

শরীর সুস্থ ও কর্মক্ষম রাখার জন্য সঠিক পরিমাণে পুষ্টির প্রয়োজন। নিয়মিত ফুলকপি খেলে দেহের প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ হয়। ফুলকপিতে প্রচুর ভিটামিন-সি থাকে। এছাড়াও এতে শরীরের জন্য উপকারী ভিটামিন কে, ভিটামিন বি৬, প্রোটিন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ফাইবার, পটাসিয়াম ও ম্যাঙ্গানিজ পাওয়া যায়।

হজমে সহায়ক

ফুলকপিতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট ও সালফারজাতীয় উপাদান থাকায় এটি খাবার হজম প্রক্রিয়ায় সাহায্য করে। তাছাড়া ফুলকপিতে থাকা ফাইবার খাবার হজম করতে কার্যকর ভূমিকা রাখে।



সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //