নানান স্বাদের পোলাও

ভোজন রসিকদের সপ্তাহে একদিন অন্তত পোলাও খেতে ভালো লাগে; কিন্ত সবসময় একই পোলাও খেতে খেতে অনেকেই ক্লান্ত হয়ে যান। তারা চাইলেই একটু ভিন্ন স্বাদের পোলাও ঘরেই রান্না করতে পারেন।

নিম্নে কয়েকটি ভিন্ন স্বাদের পোলাওয়ের রেসেপি দেয়া হলো:

তাওয়া পোলাও

উপকরণ: বাসমতী চাল ১ কাপ, পেঁয়াজ কুঁচি বড় ১টি, টমেটো কুঁচি ২টি, ক্যাপসিকাম কুঁচি ১টি, সবুজ মটর ১ কাপ, কাঁচামরিচ কুঁচি ২টি, পাওভাঁজি মসলা, লবণ স্বাদমতো, চিনি ১/২ চা চামচ, মাখন ৪ টেবিল চামচ, ধনেপাতা কুঁচি, মরিচ ও রসুন পেস্টের জন্য : লাল শুকনো মরিচ ৪০টি, রসুন ২০ কোয়া, লবণ ৩ টেবিল চামচ।


প্রস্তুত প্রণালি: চুলোয় ২ কাপ পানি সিদ্ধ করে নিন। একটি বোলে মরিচ নিয়ে তাতে সিদ্ধ পানি দিয়ে রেখে দিন ১০ মিনিটের জন্য। এবার পানি ঝরিয়ে নিন। এরপর ব্লেন্ডারে মরিচ ও রসুন একসঙ্গে নিয়ে ব্লেন্ড করে নিন। প্রয়োজনমতো পানি দিন। মিহি পেস্ট তৈরি করার জন্য। হয়ে গেলে একটি বাটিতে নিয়ে তাতে লবণ মিশিয়ে নিন। ফ্রিজে রেখে দিলে এটি অনেক দিন ব্যবহার করতে পারবেন।

তাওয়া পোলাও রান্না করতে বাসমতী চাল ধুয়ে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। তারপর চাল রান্না করে নিন। রান্না করার সময় অল্প লবণ দিয়ে নেবেন। খেয়াল রাখবেন যাতে ভাত ঝরঝরে হয়। হয়ে যাওয়ার পর নামিয়ে এক পাশে রেখে ঠাণ্ডা হতে দিন।

একটি তাওয়ায় বাটার দিয়ে নিন। চিলি-গারলিক পেস্ট দিয়ে দিন। কিছুক্ষণ রান্না করুন। তারপর পেঁয়াজকুঁচি, কাঁচামরিচ কুঁচি, টমেটো দিয়ে দিন। সব একসঙ্গে মিক্স করে রান্না করতে থাকুন। লবণ ও চিনি দিয়ে দিন। পাওভাঁজি মশলা দিয়ে দিন। মটর ও ক্যাপসিকাম দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিন। সব শেষে রান্না করা ভাত দিয়ে দিন। ৫ থেকে ৮ মিনিট রান্না করুন। ব্যস! হয়ে গেল তাওয়া পোলাও। এটি যেকোনো কারি দিয়ে বা এমনিতেই খেতে পারবেন।


জর্দা পোলাও

মিষ্টিমুখ ভারতীয় উপমহাদেশে উৎসব উদযাপনের মূল কথা। এ উপলক্ষে যদি বাড়িতেই বানানো যায় মিঠে স্বাদের পদ, তাহলে কেমন হয়? জর্দা পোলাও ভারতীয় উপমহাদেশের ঐতিহ্যবাহী এমন একটি রেসিপি যা ঈদ বা বিভিন্ন উৎসবে বিশেষভাবে তৈরি করা হয়।

কিছু অঞ্চলে ‘মিঠে চাওয়াল’ বা ‘জর্দা’ নামেও পরিচিত এই জর্দা পোলাও আফগানিস্তানের পশতুন উপজাতির সাথে জড়িত। ‘জর্দা পোলাও’ ফারসি ভাষায় ‘জারদ’ শব্দ থেকে উদ্ভূত বলে জানা হয়। যার আক্ষরিক অর্থ হলুদ ও এই পদটির রঙও কমলা-হলুদ বর্ণের হয়। জর্দা পোলাও জাফরান ও গোলাপজলের মতো প্রাকৃতিক সুগন্ধি-স্বাদ ব্যবহার করে তৈরি করা হয়। এতে কেবল সুগন্ধই নয় রঙিনও হয়ে ওঠে এই পদ।

দারুচিনি, তেজপাতা, লবঙ্গ ও মৌরির মতো মসলা পশতুনি জর্দা পোলাওয়ে বিভিন্ন স্তরে আলাদা আলাদা স্বাদ দেয়। মিষ্টি স্বাদ দিতে পোলাওয়ে খোয়া ও চিনিও ব্যবহার করা হয়। পেস্তা, কিশমিশ, বাদাম ও কাজু জাতীয় বেশ কয়েকটি শুকনো ফলও যোগ করতে পারেন।


ঝাল পোলাও

সাধারণত আমরা যে পোলাও খেয়ে থাকি তাতে ঝাল দেয়া হয় না। মেশানো হয় না মাংসও; কিন্তু পোলাওয়ের আছে আরো নানা ধরনের রান্নার পদ্ধতি। দেখে নিন কী ভাবে বাসাতেই তৈরি করতে পারেন মজাদার ঝাল পোলাও।

প্রস্তুত প্রণালি: চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর একটি পাত্রে তেল ও ঘি দিয়ে গরম করে পেঁয়াজ ভেজে তাতে গরম মসলা, রসুন কোয়া, আদা বাটা দিয়ে নেড়ে চাল, কাঁচামরিচ ও লবণ দিয়ে নেড়ে ভেজে নিন। এবার পানি দিয়ে ঢেকে দিন। পোলাও প্রায় হয়ে এলে রান্না করা মুরগি, কাঁচামরিচ ও আরো খানিকটা ঘি দিয়ে ঢেকে দমে দিন ৭-৮ মিনিটের জন্য। এরপর নামিয়ে বেরেস্তা ছড়িয়ে পরিবেশন করুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //