কাঁচা মরিচের যত গুণ

কাঁচা মরিচ সাধারণত আমরা আমাদের খাদ্যের স্বাদ বাড়াতে ব্যবহার করে থাকি। এই কাঁচা মরিচের ভেতর রয়েছে বিশেষ এক উপাদান ক্যাপসেইসিন যা মরিচের ঝাল বাড়ায়।

কাঁচা মরিচ ভিটামিনের এক চমৎকার উৎস। রয়েছে নানা পুষ্টিগুণও। আধা কাপ পরিমাণ কুচি কাঁচা মরিচে প্রায় ৮০০ ইউনিটের বেশি ভিটামিন এ রয়েছে। আর ভিটামিন এ দৃষ্টিশক্তির জন্য ভালো, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া ভিটামিন কে রয়েছে এতে। 

অনেকেই আছেন ঝাল খেতে পারেন আবার কেউ পারেন না। কিন্তু নিয়মিত দুইটি কাঁচা মরিচ খাওয়া শরীরের বিশেষ উপকারে আসে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এতে ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম থাকে ও ডায়াবেটিসও নিয়ন্ত্রণ করা যাবে।

কাঁচা মরিচের বিস্ময়কর কিছু স্বাস্থ্য উপকারিতা:

১. কাঁচা মরিচ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। তাই একে বলে শরীরের সুরক্ষাকর্মী। ক্যান্সারের সাথে লড়াই করে। বিশেষজ্ঞরা বলছেন, পুরুষদের বেশি কাঁচা মরিচ খাওয়া উচিত। কারণ পুরুষরাই বেশি প্রস্টেট ক্যান্সারে ভোগেন। প্রস্টেট ক্যান্সারের যম হচ্ছে কাঁচা মরিচ।

২. সব ধরনের মরিচেই আছে ক্যাপসেইসিন নামের একটি উপাদান। এই ক্যাপসেইসিন প্রদাহ ও বাতের ব্যথা কমায়, ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। যুক্তরাষ্ট্রের ইনস্টিটিউট অব ক্যান্সার রিসার্চ বলছে, টাটকা সবুজ কাঁচা মরিচে যে ক্যাপসেইসিন আছে, তা ক্যান্সার কোষের বৃদ্ধি রোধ করতে পারে। 

৩. যারা নিয়মিত ধূমপান করেন, তাদের বেশি করে কাঁচা মরিচ খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এতে রয়েছে ব্যাকটেরিয়া প্রতিরোধক ক্ষমতা। ফুসফুসকে সংক্রমণের হাত থেকে রক্ষা করে। ফুসফুসের ক্যান্সারের সম্ভাবনা কমায় কাঁচা মরিচ।

৪. কাঁচা মরিচে আছে ভিটামিন সি ও বেটা ক্যারোটিন। জিরো ক্যালোরি কাঁচা মরিচ ওজন কমায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ত্বক ও চোখকে সুস্থ রাখে। রক্তে চিনি বা ব্লাড সুগার কমাতে সাহায্য করে। 

৫. কাঁচা মরিচে প্রচুর ফাইবার রয়েছে, যা খাবার হজম করতে সাহায্য করে। মস্তিষ্কে অ্যান্ডরফিন ক্ষরণ হয়, যা মুড ভালো রাখে। ব্যথা কমায়। বন্ধ নাক খুলে যায়। সর্দি বা সাইনাস সংক্রমণ থেকে রক্ষা করে।

৬. অধিকাংশ নারী লোহার অভাবজনিত সমস্যায় ভোগেন। তাদের জন্য কাঁচা মরিচ খুব উপকারী। কারণ এতে প্রচুর প্রাকৃতিক লোহা রয়েছে। 

৭. কাঁচা মরিচে রয়েছে প্রচুর ভিটামিন কে। ফলে অস্টিওপোরোসিসের সম্ভাবনা কমায়। কেটে গেলে প্রচুর রক্তক্ষরণও হয় না।

তবে কাঁচা মরিচ কাঁচা খাওয়া ভালো। কাঁচা মরিচের ভিটামিন সি তাপ, অতিরিক্ত আলো ও বাতাসের কারণে একটু একটু করে হারায়। এছাড়া ৩৭০ ডিগ্রি তাপমাত্রার বেশি তাপমাত্রায় কাঁচামরিচ সেদ্ধ করলে কিংবা ভেজে খাওয়ার ফলে এর বিদ্যমান ভিটামিন সি নষ্ট হয়ে যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //